মহানায়ক উত্তম কুমার স্মরণে চিরস্মরণীয় ৩১ সিনেমা

মত ও পথ ডেস্ক

মহানায়ক উত্তমের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ
ফাইল ছবি

মহানায়ক উত্তম কুমার লোকান্তারে গেছেন প্রায় ৪৩ বছর হতে চলল। তবু একদিনের জন্যও বাঙালির মনে হয়নি তিনি নেই। আজও একই রকম রয়েছেন তিনি, তার প্রাণবন্ত হাসিটি নিয়ে। তিনি আর কেউ নন, বাঙালির প্রাণের কাছের উত্তম কুমার। তিনি আজও মহানায়ক হয়ে সবার হৃদয়ে বেঁচে আছেন।

জুলাই মাসের ২৪ তারিখ তার প্রয়াণ দিবস। মহানায়কের ৪৩তম প্রয়াণ বার্ষিকী উপলক্ষ্যে বিশেষ শ্রদ্ধার্ঘ্য নিবেদন করতে যাচ্ছে ভারতীয় বাংলা ওটিটি প্ল্যাটফর্ম ‘কেএলআইকেকে’। ওটিটি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, মহানায়কের ৪৩তম মৃত্যু বার্ষিকীর স্মরণে পুরো জুলাই মাস দেখানো হবে উত্তম-অভিনীত ৩১টি চিরস্মরণীয় সিনেমা।

universel cardiac hospital

বাঙালির প্রাণের নায়ক ১৯৮০ সালের ২৪ জুলাই মাত্র ৫৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে চলে যান, জীবনের রঙ্গমঞ্চ থেকে চিরদিনের মতো। কিন্তু তার সেই যাওয়া তো নয় যাওয়া। সহজ সরল দুটি চোখ আর অনাবিল হাসি নিয়ে তিনি আজও একইভাবে ধরা দেন রুপালি পর্দায়। প্রজন্মের পর প্রজন্ম আজও তার সেই হাসিতেই মশগুল।

বাংলা সিনেমায় তার অবদানও অনস্বীকার্য। সেই অবদানের প্রতি শ্রদ্ধা জানাতেই ‘কেএলআইকেকে’-এর পক্ষ থেকে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানের। উত্তম কুমার অভিনীত জনপ্রিয় সিনেমাগুলোর একটি তালিকা তৈরি করা হয়েছে। সেগুলো প্রদর্শিত হবে মাসজুড়ে প্রতিদিন।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ১ থেকে ৩১ জুলাই যে ৩১টি ছবি দেখানো হবে, তা বিভিন্ন ধারার। তার মধ্যে অবশ্যই রয়েছে চির-রোমান্টিক উত্তম। আবার রয়েছে হাস্যরসের সিনেমাগুলোও। নায়কের বহুমুখী অভিনয় প্রতিভার স্বাক্ষর রয়েছে যে সব সিনেমায়, সবই দেখানোর চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

এসব সিনেমার তালিকায় যেমন রয়েছে উত্তম-সুচিত্রা জুটির ছবি, তেমনই রয়েছে সাবিত্রী চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, সুপ্রিয়া দেবীর সঙ্গে অভিনীত সিনেমার ভাণ্ডারও। রয়েছে শ্যামলী, শহরের ইতিকথার মতো ব্যতিক্রমী সিনেমাও। ভারতীয় তথা বাংলা সিনেমার নস্টালজিয়াকে আরও একটু উস্কে দিতেই ‘কেএলআইকেকে’-এর পক্ষ থেকে এই আয়োজন বলে জানানো হয়েছে।

দর্শকরা ইচ্ছেমত মোবাইল অ্যাপ থেকেই দেখে নিতে পারবেন এসব মাইলফলক সৃষ্টিকারী সিনেমা। সেই সঙ্গে বাড়তি পাওনা মহানায়কের কিছু সিনেমার নতুন করে তৈরি করা পোস্টার।

শেয়ার করুন