১০৩তম ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ

মত ও পথ ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

বাঙালি জাতির জন্য শিক্ষার দ্যুতি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ১৯২১ সালে প্রতিষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নানা ঘটনা ও ইতিহাসের সাক্ষী হয়ে পদার্পণ করছে ১০৩তম বছরে। জাতির মধ্যে সফলভাবে শিক্ষার দ্যুতি ছড়িয়ে দিতে পেরেছিল প্রতিষ্ঠানটি। জাতির ক্লান্তিকালে দেখিয়েছিল আলোর দিশা৷ জাতির প্রধান ভাষাকে প্রাণ রক্ষা করেছিল শোষকদের কাছ থেকে৷ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে এনে দিয়েছিল স্বাধীন পতাকা ও নিজস্ব মানচিত্র।

এ বিশ্ববিদ্যালয়ের কাছে রয়েছে জাতির অনেক ঋণ ও প্রত্যাশা। অতীতে সোনালী ইতিহাসের ধারাবাহিকতা রক্ষা করে সামনের দিনগুলোতে আত্মমর্যাদাসম্পন্ন জাতি হিসেবে দেশকে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে ভিন্ন এক লড়াইয়ে নেতৃত্ব দিতে হবে এ প্রতিষ্ঠানকে।

universel cardiac hospital

আজ ১ জুলাই ২০২৩ (শনিবার) ১০৩তম ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। ১৯২১ সালের এ দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছিল। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়।

এ উপলক্ষে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আজ ১ জুলাই সকাল ১০টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র সম্মুখস্থ পায়রা চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

কর্মসূচি অনুযায়ী সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও হোস্টেল থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রা সহকারে স্মৃতি চিরন্তন চত্বরে সমবেত হবেন। স্মৃতি চিরন্তন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের নেতৃত্বে সকাল ৯.৪৫ মিনিটে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, কর্মকর্তা ও কর্মচারীরা ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মুখস্থ পায়রা চত্বরে গমন করবেন। সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তেলন, পায়রা, বেলুন ও ফেস্টুন উড়ানো, কেক কাটা এবং সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের থিম সং ও উদ্বোধনী সংগীত পরিবেশিত হবে।

সকাল সাড়ে ১০টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বিশ্ববিদ্যালয় দিবসের প্রতিপাদ্য বিষয় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয় নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান আলোচনা সভায় সভাপতিত্ব করবেন। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ আলোচনা সভায় সম্মানীয় অতিথি হিসেবে বক্তব্য দেবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা আলোচনা সভায় অংশগ্রহণ করবেন।

দিবসটি উদ্‌যাপন উপলক্ষে উপাচার্য ভবন, কার্জন হল, কলা ভবন ও ছাত্র-শিক্ষক কেন্দ্ৰসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কসমূহে আলোকসজ্জা করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রবেশ পথে তোরণ নির্মাণ এবং রোড ডিভাইডার ও আইল্যান্ডসমূহে সাজ-সজ্জা করা হবে।

শেয়ার করুন