ডেঙ্গুতে মৃত্যু দুজনের, নতুন রোগী পাঁচ শতাধিক

নিজস্ব প্রতিবেদক

দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্ত হলে করণীয়
ফাইল ছবি

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। এ সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫০৯ জন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত ডেঙ্গুর সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে এ তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম।

তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকায় ২২৪ ও ঢাকার বাইরে ২৮৫ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় ডেঙ্গুতে একজনের মৃত্যু হয়েছে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে। অপরজন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন।

বর্তমানে দেশে মোট ১ হাজার ৩৮৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ৯৬৬ জন এবং ঢাকার বাইরে ৪২২ জন রয়েছেন। চলতি বছরে আজ পর্যন্ত দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৭৫৭ জন।

এ বছর ডেঙ্গুর ডেন-২-এ ধরনে বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি সীমিতসংখ্যক নমুনা বিশ্লেষণে দেখা গেছে, ৬২ শতাংশ রোগী ডেঙ্গুর এই ধরনে আক্রান্ত হয়েছেন। বাকি ৩৮ শতাংশ আক্রান্ত হয়েছেন অন্য ধরন ডেন-৩-এ। আইইডিসিআর ডেঙ্গুর ধরন সম্পর্কে এ তথ্য জানিয়েছে।

শেয়ার করুন