কোরআন অবমাননা : কুয়েতের বাজার থেকে সরানো হচ্ছে ২৫৯ সুইডিশ পণ্য

মত ও পথ ডেস্ক

কুয়েতের বিভিন্ন সুপার মার্কেটের তাক থেকে সুইডিশ পণ্য বের করে আলাদা করা হচ্ছে। ছবি : সংগৃহীত

সুইডেনে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে অবমাননা করায় তীব্র প্রতিবাদ জানিয়েছে কুয়েত। এরই ধারাবাহিকতায় কুয়েতের সুপার মার্কেট সমিতি সুইডিশ পণ্য বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

এরই মধ্যে ২৫৯টি সুইডিশ পণ্য কুয়েতের বাজার থেকে সরিয়ে নেওয়া হয়েছে। কুয়েতের বিভিন্ন সুপার মার্কেটের তাক থেকে সুইডিশ পণ্য বের করে আলাদা করে ফেলা হচ্ছে। কোথাও কোথাও সুইডিশ পণ্যগুলো প্লাস্টিক বা অন্য কিছু দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে।

এদিকে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে কুয়েত সরকার।

শুক্রবার (৩০ জুন) এক বিবৃতিতে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র উপমন্ত্রী একটি প্রতিবাদলিপি দিয়েছেন। যাতে একজন উগ্রপন্থীর মাধ্যমে পবিত্র কোরআনের কপিতে আগুন দেওয়ার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়েছে।

কুয়েতে সরাসরি সুইডেনের রাষ্ট্রদূত নিযুক্ত নেই। সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত কুয়েতে সুইডেনের স্বার্থ দেখাশোনা করেন।

এর আগে ঈদুল আজহার দিন পবিত্র কোরআনে আগুন দেন ইরাক থেকে আসা সুইডেনের অভিবাসী সলমন মোমিকা। তিনি এই কাজ করার জন্য দেশটির আদালতে আবেদন জানিয়েছিলেন। পরে আদালত তাকে অনুমতি দেয়। ঈদের দিন মসজিদের সামনে কোরআন পোড়ানোর অনুমতি দেওয়ায় সুইডেন গোটা মুসলিম বিশ্বের নিন্দার তীরে বিদ্ধ হচ্ছে।

শেয়ার করুন