আইএমএফের এক ডিএমডি ঢাকায় আসছেন

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপব্যবস্থাপনা পরিচালক বো লি ঢাকায় আসছেন। তিনি আইএমএফের চার উপব্যবস্থাপনা পরিচালকের একজন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আইএমএফের ডিএমডি বো লি ঢাকায় আসবেন ১৪ জুলাই। চীনা বংশোদ্ভূত এই ডিএমডি আসবেন মূলত ২৪ ঘণ্টার জন্য। তার সঙ্গে আইএমএফের আরও কয়েকজন থাকার কথা রয়েছে।

universel cardiac hospital

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় টেকসই ব্যবস্থা, সবুজ অর্থায়ন ইত্যাদি বিষয়ে একটি সেমিনারে অংশ নিতে বো লি ঢাকায় আসবেন বলে জানা গেছে। তার এ সফরে সরকারের শীর্ষ পর্যায়ের কারও সঙ্গে এখন পর্যন্ত কোনো বৈঠক হওয়ার সময় নির্ধারিত নেই। ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে তারা উঠবেন, যে হোটেলেই হবে সেমিনারটি। সেমিনারে অর্থ বিভাগসহ সরকারের কয়েকটি দপ্তরের সরকারি কর্মচারীরা যোগ দেবেন।

২০২১ সালের ২৩ আগস্ট আইএমএফের ডিএমডি হিসেবে যোগ দেওয়ার আগে বো লি ব্যাংক অব চায়নার ডেপুটি গভর্নর ছিলেন। আইএমএফের সঙ্গে বাংলাদেশের সাড়ে তিন বছরের ঋণ কর্মসূচি চলছে। সংস্থাটি থেকে ঋণ চেয়ে বাংলাদেশ গত বছর যে চিঠি দিয়েছিল তাতে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে শতাব্দীর মাঝামাঝি সময়ে বাংলাদেশ হারাবে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ শতাংশ, আর শেষ দিকে হারাবে জিডিপির ৯ শতাংশ।

এ ছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ১০০ বছরের ডেলটা পরিকল্পনার পাশাপাশি পাঁচ বছর মেয়াদি মধ্যমেয়াদি পরিকল্পনা করেছে সরকার। এ জন্য জিডিপির ২ থেকে ৩ শতাংশ অর্থ লাগবে বলে চিঠিতে উল্লেখ করা হয়। তিন শ্রেণিতে বাংলাদেশকে যে ৪৭০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ, এর মধ্যে রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) বাবদ রয়েছে ১৩০ কোটি ডলার।

গত ৩০ জানুয়ারি ঋণ প্রস্তাব অনুমোদিত হওয়ার দুই সপ্তাহ আগে আইএমএফের আরেক ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহ ঢাকায় এসেছিলেন।

শেয়ার করুন