ফিলিস্তিনে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা বাংলাদেশের

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার (৪ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই নিন্দা জানায়।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনিদের বিরুদ্ধে বারবার ইসরায়েলের আক্রমণ এবং আগ্রাসনকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করছে বাংলাদেশ। ইসরায়েলি বাহিনীর হাতে মৌলিক নাগরিক অধিকার, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং চুক্তির বারবার লঙ্ঘনের জন্যও গভীর উদ্বেগ প্রকাশ করছে বাংলাদেশ।

এ ধরনের হামলার সমাপ্তি ও মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া পুনরুজ্জীবিত করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে বাংলাদেশ। একইসঙ্গে বাংলাদেশ একটি সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অনস্বীকার্য অধিকারকে দৃঢ়ভাবে সমর্থন করে।

বিবৃতিতে আরও বলা হয়, দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করছে বাংলাদেশ। ফিলিস্তিন সমস্যার একটি স্থায়ী সমাধান শুধুমাত্র সংলাপ ও কূটনীতির মাধ্যমেই সম্ভব এবং এ লক্ষ্যে কাজ করার জন্য সব পক্ষের প্রতি বাংলাদেশ আহ্বান জানাচ্ছে।

উল্লেখ্য, ইসরায়েলি সামরিক বাহিনী গত সোমবার ভোরে জেনিন শরণার্থী শিবিরে ড্রোন হামলার মাধ্যমে তাদের অভিযান শুরু করে। ইসরায়েলের ব্যাপক এই সেনা অভিযানে কমপক্ষে ১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ।

ইসরায়েলের দাবি, এই অভিযানের মাধ্যমে ‘সন্ত্রাসীদের আস্তানা’ লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। তবে ফিলিস্তিনের পক্ষ থেকে বলা হচ্ছে, ফিলিস্তিনের নিরস্ত্র মানুষের ওপর হামলা চালিয়ে আবারও নতুন করে যুদ্ধাপরাধ করছে ইসরায়েল।

শেয়ার করুন