স্কটল্যান্ডকে বিদায় করে অবিশ্বাস্যভাবে বিশ্বকাপে নেদারল্যান্ডস

মত ও পথ ডেস্ক

স্কটল্যান্ড-নেদারল্যান্ডস। সংগৃহীত ছবি

এক ম্যাচ আগেই ঘরের মাঠের দর্শকদের সামনে জিম্বাবুয়ের স্বপ্ন ভাঙে স্কটল্যান্ড। নেদারল্যান্ডস ম্যাচের আগে বিশ্বকাপ দৌড়ে এগিয়ে ছিল তারাই। হারলেও বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার সুযোগ থাকতো, যদি কম ব্যবধানে হারতো।

কিন্তু অঙ্কের যাবতীয় হিসাব পাল্টে দিলেন নেদারল্যান্ডসের বেস ডি লিড। তার দাপুটে বোলিং এবং ঝোড়ো ব্যাটিংয়ের হাত ধরেই রানরেটে এগিয়ে থেকে বিশ্বকাপের ছাড়পত্র পেয়ে গেলো কমলা ব্রিগেড। স্কটিশদের সঙ্গে তাদের পয়েন্ট সমান। ৬ করেই পয়েন্ট দুই দলের। কিন্তু রানরেটে এগিয়ে থাকার সুবাদে বাজিমাত করলো ডাচরা।

universel cardiac hospital

শুধু বিশ্বকাপ নিশ্চিত করা নয়, ইতিহাসও লিখে ফেললো নেদারল্যান্ডস। ২০২৩ বিশ্বকাপে আইসিসির একমাত্র সহযোগী সদস্য হিসেবে খেলবে ডাচরা। শেষবার তারা ওয়ানডে বিশ্বকাপ খেলেছিল ২০১১ সালে। কাকতালীয়ভাবে সে আসরও ছিল ভারতে।

২৭৮ তাড়া করতে নেমে ৪৩ বল বাকি থাকতে ৪ উইকেটের জয়। পুরো কৃতিত্বই বেস ডি লিডের। ৫২ রানে ৫ উইকেট নেওয়ার পর ৯২ বলে ১২৩ রানের ইনিংস। কী অতিমানবীয় পারফরম্যান্সই না দেখালেন এই অলরাউন্ডার!

বুলাওয়েতে বৃহস্পতিবার টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল স্কটল্যান্ড। শুরুতেই তারা ধাক্কা খায়। প্রথম ওভারেই ম্যাথু ক্রসের (০) উইকেট হারিয়ে বসে স্কটিশরা। তবে আর এক ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইডকে নিয়ে তিনে নেমে ব্রেন্ডন ম্যাকমুলেন দলের হাল ধরার চেষ্টা করেন। কিন্তু ম্যাকব্র্যাইড ৩৮ বলে ৩২ করে আউট হয়ে যান।

এরপর চারে নেমে জর্জ মুন্সিও (৯) ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। তবে রিচি বেরিংটনকে নিয়ে ২০০ পার করিয়ে দেন ম্যাকমুলেন। ম্যাকমুলেন দুরন্ত সেঞ্চুরি হাঁকান। ১১০ বলে ১০৯ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন। যে ইনিংসে ১১টি চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকান এই ব্যাটার।

চতুর্থ উইকেটে রিচি বেরিংটন আর ম্যাকমুলেন ১৩৭ রান যোগ করেন। ৮৪ বলে ৬৪ রান করেন স্কটিশ অধিনায়ক বেরিংটন। এছাড়া টমাস ম্যাকিন্টোশ ২৮ বলে খেলেন অপরাজিত ৩৮ রানের ইনিংস। সবমিলিয়ে ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটিশরা।

জবাবে নেদারল্যান্ডস রান তাড়ায় শুরুতে একটু নড়বড় করছিল। তবে বেস ডি লিডের ঝড়ে স্কটিশদের বিশ্বকাপে খেলার আশা একেবারে ধুয়েমুছে গেলো।

চারে নেমে ৯২ বলে ১২৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন ডি লিড। হাঁকান সাতটি চার, ৫টি ছক্কা। তার হাত ধরেই জয়ের ভিত মজবুত করে নেদারল্যান্ডস।

ওপেন করতে নেমে বিক্রমজিৎ সিং ৪৯ বলে ৪০ করেন। এছাড়া সাকিব জুলফিকার ৩২ বলে অপরাজিত ৩৩, অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস ২৩ বলে ২৫ রান করেন। ৩৪ বলে ২০ রান আসে ম্যাক্স ও’দাউদের ব্যাট থেকে।

৪২.৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তোলে নেদারল্যান্ডস। ৪ উইকেটে তারা জয় ছিনিয়ে নেয়। স্কটল্যান্ডের মাইকেল লিস্ক ২ উইকেট নেন। একটি করে উইকেট নিয়েছেন ম্যাকমুলেন, মার্ক ওয়াট এবং ক্রিস গ্রিভস।

শেয়ার করুন