বিবিসির মিডিয়া অ্যাক্রেডিটেশন বাতিল করল সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। ফাইল ছবি

সিরিয়ার সরকার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির মিডিয়া অ্যাক্রেডিটেশন বাতিল করেছে। তারা বলেছে ‘পক্ষপাতমূলক ও বিভ্রান্তিকর প্রতিবেদন’ প্রকাশের জন্য সংবাদমাধ্যমটির বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। সিরিয়ার তথ্য মন্ত্রণালয় বলেছে, বিবিসি কর্তৃপক্ষ ‘পেশাদারি মান’ বজায় রাখতে ব্যর্থ হয়েছে। খবর বিবিসির।

বিবিসি নিউজের আরবি ভাষার সংস্করণ গত মাসে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, ক্যাপটাগন নামের একটি মাদকের বাণিজ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পরিবার ও সিরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ সদস্যরা জড়িত। ক্যাপটাগন হলো অ্যামফেটামিন ধরনের একটি মাদক। এর আগে সিরিয়ার সরকার মাদক–বাণিজ্যে তাদের কোনো ধরনের সম্পৃক্ততার তথ্য অস্বীকার করেছে।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নও মাদক উৎপাদন ও রপ্তানির জন্য সিরীয় সরকারকে দায়ী করে থাকে। তাদের দাবি, এ ক্ষেত্রে বাশার আল–আসাদ এবং তার স্বজনদের দায় বেশি। তবে সিরিয়ার সরকারের বিবৃতিতে বিবিসির ক্যাপটাগন–সংক্রান্ত প্রতিবেদনের ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে বলা হয়, ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিবিসি মাঝেমধ্যেই উদ্দেশ্যমূলক ও মিথ্যা খবর প্রকাশ করেছে। বিবিসিকে একাধিকবার সতর্ক করা হয়েছিল। তারপরও তারা সন্ত্রাসী গোষ্ঠী এবং সিরিয়ার শত্রুদের বক্তব্যের ওপর ভিত্তি করে বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করেছে।

বিবিসি বলেছে, আরবি ভাষাভাষী পাঠক-শ্রোতাদের জন্য তারা নিরপেক্ষ সংবাদ ও তথ্য প্রকাশ করে যাবে। যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় কোনো আন্তর্জাতিক সংবাদমাধ্যমের মিডিয়া অ্যাক্রেডিটেশন বাতিল করার ঘটনা বিরল। যদিও রিপোর্টারস উইদাউট বর্ডারসের স্বাধীন গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে সিরিয়ার অবস্থান ১৭৫।

শেয়ার করুন