অস্ট্রেলিয়াকে হারিয়ে অ্যাশেজে টিকে থাকলো ইংল্যান্ড

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

হাতে সময় ছিল যথেষ্ট। ধীরে-সুস্থে খেললে এই ম্যাচে জয় পাওয়াটা মোটেও কষ্টকর ছিল না ইংল্যান্ডের জন্য। সে পথেই হেঁটেছে তারা। অস্ট্রেলিয়ার আগুনমাখা বোলিংকে উপেক্ষা করে ধীরস্থির এবং শান্তভাবে ব্যাট করে ঠিকই জয়ের লক্ষ্যে পৌঁছেছে বেন স্টোকসের দল।

হেডিংলির লিডসে অ্যাশেজের তৃতীয় টেস্টে গতকাল অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। জয়ের জন্য ২৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর অস্ট্রেলিয়া বোলিং ঠিকই চোখ রাঙ্গিয়েছিলো ইংল্যান্ডের সামনে।

universel cardiac hospital

তবে মিডল অর্ডারে স্নায়ুর পরীক্ষা দিয়েছেন তরুণ ব্যাটার হ্যারি ব্রুকস। ৯৩ বলে খেলা তার ৭৫ রানের ইনিংসটিই ইংল্যান্ডকে জয় এনে দিতে সক্ষম হয়। না হয়, মিচেল স্টার্ক আর প্যাট কামিন্সরা যেভাবে বোলিং করছিলেন, তাতে ইংল্যান্ডের জয় পাওয়া হতো বেশ কঠিন।

তবুও এর মধ্যে আগুন ঝরাতে সক্ষম হন মিচেল স্টার্ক। ১৬ ওভার বল করে ৭৮ রান দিয়ে একাই ৫ উইকেট নিয়েছেন তিনি। বাকি ২ উইকেট নেন প্যাট কামিন্স এবং মিচেল মার্শ।

২৫১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষ বিকেলে উইকেট ধরে রেখে ২৭ রান সংগ্রহ করেছিলো ইংল্যান্ড। চতুর্থ ও পঞ্চম দিনে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২২৪ রান। অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১০ উইকেট।

তবে, দুই ইংলিশ ওপেনার জ্যাক ক্রাউলি এবং বেন ডাকেট মিলে ৪২ রানের জুটি গড়ে ইংল্যান্ডের জয়ের ইঙ্গিত দেন। ২৩ রান করে আউট হয়ে যান বেন ডাকেট। ৪৪ রান করেন ক্রাউলি। ৫ রান করে আউট হন মইন আলি। জো রুট করেন ২১ রান।

মিডল অর্ডারে ইংলিশ ব্যাটিংয়ের হাল ধরে দাঁড়িয়ে যান হ্যারি ব্রুকস। বেন স্টোকস (১৩), জনি বেয়ারেস্ট (৫), ক্রিস ওকসদের নিয়ে ধীরে ধীরে ইংল্যান্ডকে জয়ের লক্ষ্যে নিয়ে আসেন ব্রুকস।

২৩০ রানের মাথায় তিনি নিজে আউট হয়ে যান। তখন আর প্রয়োজন ছিল কেবল ২১ রান। জয়ের জন্য বাকি কাজ সেরে নেন ক্রিস ওকস এবং মার্ক উড। ওকস ৩২ রানে এবং উড ১৬ রানে অপরাজিত থাকেন।

প্রথমে ব্যাট করে ২৬৩ রান সংগ্রহ করেছিলো অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ২৩৭ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ২৬ রানে এগিয়ে থেকে ব্যাট করতে নেমে ২২৪ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। যার ফলে দ্বিতীয় ইনিংসে তাদের লিড দাঁড়ায় ২৫০ রান। ২৫১ রানের লক্ষ্যে খেলতে নেমে ৫০ ওভার ব্যাট করেছে ইংল্যান্ড। ৭ উইকেট হারিয়ে ২৫৪ রান সংগ্রহ করে তারা।

৩ ম্যাচ শেষে সিরিজে এখনও ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। চতুর্থ ম্যাচ শুরু হবে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে, ১৯ জুলাই থেকে।

শেয়ার করুন