বাংলাদেশে থাকা নাগরিকদের সতর্ক করলো মার্কিন দূতাবাস

নিজস্ব প্রতিবেদক

মার্কিন দূতাবাস

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজধানী ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন শহরে অবস্থান করা মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

মঙ্গলবার (১১ জুলাই) দূতাবাসের ওয়েবসাইটে এই সতর্কতা নোটিশ প্রকাশ করা হয়েছে।

universel cardiac hospital

এতে বলা হয়, আগামী বছরের জানুয়ারি কিংবা তার আগে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশ ও নির্বাচনী তৎপরতা শুরু হয়ে গেছে।

জাতীয় নির্বাচনের দিন যত ঘনিয়ে আসবে, রাজনৈতিক সভা-সমাবেশ ও বিক্ষোভ ততই বাড়বে ও তীব্রতা লাভ করবে। সেক্ষেত্রে মার্কিন নাগরিকদের আরও সতর্কতা অবলম্বন করা দরকার। কারণ শান্তিপূর্ণ বিক্ষোভ যে কোনো সময় মুখোমুখি অবস্থানে চলে যেতে পারে এবং তা সহিংসতায় রূপ নিতে পারে।

কাজেই সভা-সমাবেশ ও বিক্ষোভ এড়িয়ে চলতে হবে মার্কিন নাগরিকদের। আর বড় বড় জমায়েতের নিকটবর্তী হওয়ার ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করতে হবে, স্থানীয় বিভিন্ন ঘটনাবলিসহ সার্বিক পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকতে হবে। পাশাপাশি হালনাগাদ তথ্যের জন্য স্থানীয় সংবাদমাধ্যমে নজর রাখতে হবে।

নাগরিকদের যেসব সতর্কতা অবলম্বন করতে বলেছে মার্কিন দূতাবাস, তা হলো- বড় বড় জমায়েত ও বিক্ষোভ এড়িয়ে চলতে হবে, সার্বিক পরিস্থিতি সম্পর্কে সবসময় নজর রাখতে হবে। স্থানীয় সংবাদমাধ্যমে চোখ রাখতে হবে। জরুরি যোগাযোগের প্রয়োজনে পরিপূর্ণ চার্জ দেওয়া মোবাইল ফোন সবসময় সঙ্গে রাখতে হবে।

শেয়ার করুন