যুদ্ধাপরাধীদের সংগঠন জামায়াতের সঙ্গেও বসবে ইইউ প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ জামায়াতে ইসলামী
ফাইল ছবি

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনসংক্রান্ত তথ্যানুসন্ধানী দলটি একাত্তরের যুদ্ধাপরাধীদের সংগঠন জামায়াতের সঙ্গেও বৈঠক করবে। বৈঠকের আমন্ত্রণ জানিয়ে ইইউ প্রতিনিধিদলের জ্যেষ্ঠ সচিব চেরি মেরিলিন ডিও জামায়াতকে চিঠি পাঠিয়েছেন। যুদ্ধাপরাধের দায়ে নির্বাচন কমিশনের নিবন্ধন হারানো ও উগ্র সাম্প্রদায়িক সংগঠন জামায়াতকে বৈঠকের জন্য ১৫ জুলাই বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বৈঠকে আমন্ত্রণ পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা বৈঠকে অংশগ্রহণ করবো, ইনশা আল্লাহ।

universel cardiac hospital

ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের একটি অনুসন্ধানী অগ্রগামী দল গত শনিবার ১৬ দিনের সফরে ঢাকায় এসেছে। তারা বাংলাদেশের নির্বাচনী পরিবেশ ও নির্বাচনপূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করবে। প্রতিনিধিদলটি মূলত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের উপযোগিতা এবং সম্ভাব্যতা মূল্যায়ন করবে। এ লক্ষ্যে এখানকার রাজনৈতিক পরিবেশ, নির্বাচনী কাঠামোর মূল্যায়ন, ঘনিষ্ঠ অংশীদার সরকারি কর্তৃপক্ষ, রাজনৈতিক দল, নাগরিক সমাজ, গণমাধ্যম ব্যক্তিত্বসহ বিভিন্ন পর্যায়ের প্রতিনিধির সঙ্গে বৈঠক করবে।

ইতিমধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, এবি পার্টিসহ নিবন্ধিত–অনিবন্ধিত ১৪–১৫টি দলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। গুলশানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে ১৫ জুলাই দিনের বিভিন্ন সময়ে দলগুলোর সঙ্গে এ বৈঠক হবে। তবে জামায়াতকে বৈঠকের আমন্ত্রণ জানানো হলেও কয়জন সদস্য অংশ নেবেন, তা ইইউর চিঠিতে উল্লেখ করা হয়নি।

শেয়ার করুন