জাপান সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

নতুন করে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আজ বুধবার সকালে জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

গত সোমবার ও গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, তাদের আকাশসীমায় মার্কিন গোয়েন্দা বিমান নজরদারি চালাচ্ছে। এ কার্যক্রম দ্রুত বন্ধ না করলে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল দেশটি। এর এক দিনের মাথায় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পিয়ংইয়ং।

universel cardiac hospital

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়া আজ সকালে জাপান সাগরে কোন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে, তা শনাক্ত করা সম্ভব হয়নি।
দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। কূটনৈতিক প্রচেষ্টা স্থবির হয়ে পড়েছে। এর প্রধান কারণ, উত্তর কোরিয়াকে একটি পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে কিম জং-উনের প্রচেষ্টা। আর তাকে এ প্রচেষ্টা থেকে নিবৃত্ত রাখার চেষ্টা করছে ওয়াশিংটন, সিউল ও টোকিও।

গত সোমবার উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং দাবি করেন, উত্তর কোরিয়ার আকাশসীমায় মার্কিন গোয়েন্দা বিমান অনুপ্রবেশ করে নজরদারি চালাচ্ছে। পরদিন তিনি আবারও একই অভিযোগ তুলে বলেন, এমন চলতে থাকলে তারা কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্র প্রতিক্রিয়া না জানালেও দক্ষিণ কোরিয়া জানায়, যুক্তরাষ্ট্রের কোনো বিমান উত্তর কোরিয়ার আকাশসীমায় প্রবেশ করেনি। আন্তর্জাতিক জলসীমায় মার্কিন বিমান চলাচল করেছে। এটা রুটিন ফ্লাইট। এর সঙ্গে গুপ্তচরবৃত্তির কোনো সম্পর্ক নেই।

শেয়ার করুন