রুশ বাহিনীতে যোগ দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দেন প্রিগোজিন: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার গ্রুপের বিদ্রোহের পর বাহিনীটির যোদ্ধাদের রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ওয়াগনারপ্রধান ইভজেনি প্রিগোজিন ওই প্রস্তাব ফিরিয়ে দেন। রাশিয়ার সংবাদপত্র কোমেরসান্তকে বৃহস্পতিবার দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন পুতিন। খবর বিবিসির।

রাশিয়ার সামরিক নেতৃত্বের সঙ্গে বিরোধে জড়িয়ে গত ২৪ জুন বিদ্রোহ ঘোষণা করেন ইভজেনি প্রিগোজিন। রুশ সামরিক নেতৃত্বকে উৎখাতে মস্কোর উদ্দেশে যাত্রা শুরু করেন ওয়াগনার যোদ্ধারা। পরে ক্রেমলিনের সঙ্গে সমঝোতার জেরে বিদ্রোহ থামান প্রিগোজিন। এরপর ২৯ জুন প্রিগোজিনসহ ওয়াগনারের ৩৫ কমান্ডারের সঙ্গে ক্রেমলিনে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট।

universel cardiac hospital

কোমেরসান্তকে পুতিন বলেন, ওই বৈঠকে বিদ্রোহের পর ভাগনার যোদ্ধাদের কর্মসংস্থানের জন্য কয়েকটি প্রস্তাব দিয়েছিলেন তিনি। এর একটি ছিল ওয়াগনারের একজন জ্যেষ্ঠ কমান্ডারের অধীনে বাহিনীটির যোদ্ধাদের লড়াই চালিয়ে যাওয়া। প্রস্তাব শুনে ওয়াগনারের অনেক যোদ্ধা মাথা নাড়িয়ে সম্মতি জানিয়েছিলেন। তবে তাদের সামনে থাকা প্রিগোজিন তা খেয়াল করেননি। তিনি বলেছিলেন, ‘না, ওয়াগনারের যোদ্ধারা এই সিদ্ধান্তের সঙ্গে একমত নন।’

ওয়াগনারের যোদ্ধাদের রাশিয়ার সেনাবাহিনীর একটি ইউনিট হিসেবে দেখতে চান কি না— সাক্ষাৎকারে পুতিনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘বেসরকারি সামরিক বাহিনীগুলো নিয়ে রাশিয়ায় কোনো আইন নেই। তাই ওয়াগনারের কোনো অস্তিত্ব নেই।’ পুতিন বলেন, ওয়াগনারের যোদ্ধাদের কীভাবে আইনের আওতায় আনা যায়, তা নিয়ে পার্লামেন্টে আলোচনা করা হবে।

শেয়ার করুন