স্পেনে নিয়ন্ত্রণের বাইরে দাবানল, সরানো হচ্ছে লোকজনকে

মত ও পথ ডেস্ক

ছবি : ইন্টারনেট

স্পেনের লা পালমার ক্যানেরি দ্বীপের দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সেখান থেকে এরই মধ্যে অন্তত চার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। পুরো ইউরোপজুরেই বইছে তীব্র তাপপ্রবাহ।

শনিবার ভোররাতে লা পালমায় আগুনের সূত্রপাত হয় দ্বীপের উত্তরাঞ্চলের একটি জঙ্গল এলাকা এল পিনারে। অগ্নিকাণ্ডের কারণে পুনতাগোর্দা ও পার্শ্ববর্তী তিজারাফে গ্রাম থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

universel cardiac hospital

পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত দ্বীপটির আগুন নিয়ন্ত্রণে আকাশপথে ১০ ইউনিট ও ভূমিতে তিনশকর্মী কাজ করছে।

স্থানীয় কর্তৃপক্ষ রোববার (১৬ জুলাই) জানিয়েছে, আগুনের তীব্রতার কারণে এরই মধ্যে অন্তত ১৩টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। তাছাড়া চার হাজার ৬৫০ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্যানারি দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট ফার্নান্দো ক্লাভিজো বলেন, আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণের বাইরে।

তিনি বাসিন্দাদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, উদ্ধার করার জন্য কর্তৃপক্ষের কাছে তথ্য দেওয়ার জন্য। কারণ অনেকেই বাড়িঘর ছেড়ে অন্য কোথাও যেতে চায় না।

এদিকে বিশ্বজুড়ে রেকর্ড তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির কয়েক কোটি মানুষ এখন তীব্র তাপপ্রবাহের সঙ্গে লড়াই করছে। একই পরিস্থিতি দক্ষিণ-পশ্চিম ইউরোপ ও জাপানের। বিজ্ঞানিরা বলছেন, জলবায়ু পরিবর্তন ও আবহাওয়ার বিশেষ রূপ ‘এল নিনো’র কারণে বিশ্বজুড়ে তাপমাত্রা এমন ভয়াবহ রূপ ধারণ করেছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস পর্যন্ত অঞ্চলে তাপপ্রবাহ আরও চরম হয়ে উঠতে পারে ও চলতি সপ্তাহের শেষে তা সর্বোচ্চ হতে পারে।

শেয়ার করুন