এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীও ৫% প্রণোদনা পাবেন, আলাদা প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক-টাকা
ফাইল ছবি

সরকারি কর্মচারীদের পাশাপাশি বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরাও চলতি জুলাই থেকে মূল বেতনের ৫ শতাংশ প্রণোদনা পাবেন। আজ মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ বিষয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা ১ জুলাই ২০২৩ থেকে প্রতিবছর ১ জুলাইয়ে প্রাপ্য বেতনের ৫ শতাংশ হারে, তবে ১ হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। অর্থ মন্ত্রণালয়ের এ আদেশটি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে।

universel cardiac hospital

আজ দুপুরে জারি হওয়া সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ দেওয়ার প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের প্রণোদনা পাওয়ার বিষয়টি উল্লেখ ছিল না। কিছুক্ষণ পর আলাদা করে এ প্রজ্ঞাপন জারি করা হয়। শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, সারাদেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী আছেন সাড়ে পাঁচ লাখের মতো।

বর্তমানে এমপিওভুক্ত উচ্চবিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ১৬৪টি। এমপিও হলো ‘মান্থলি পে-অর্ডার’ বা মাসিক বেতন আদেশ, যার মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনের সরকারি অংশ দেওয়া হয়। এর বাইরে শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে বৈশাখী ভাতা ও বার্ষিক বেতন বৃদ্ধির (ইনক্রিমেন্ট) সুবিধাও পান।

গত মাসে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মচারীদের প্রণোদনা দেওয়ার বিষয়ে ঘোষণা দেওয়ার পর থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও এ সুবিধা পাবেন কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরও এই সুবিধা দেওয়ার ঘোষণা দিল সরকার। এর ফলে স্বাভাবিকভাবেই খুশি শিক্ষকেরা।

শেয়ার করুন