নির্বাচনী প্রক্রিয়া ও আইন সম্পর্কে ধারণা নিল ইইউ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন
ফাইল ছবি

দেশের নির্বাচনী প্রক্রিয়া, নির্বাচনসংক্রান্ত আইন-বিধি ও নির্বাচন পর্যবেক্ষণের কাজটি কীভাবে হয়— এসব বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তাদের কাছ থেকে ধারণা নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের প্রাক্‌-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যরা। এ ছাড়া বাংলাদেশে কীভাবে নির্বাচনী বিরোধ ও অভিযোগের নিষ্পত্তি হয়, সে বিষয়েও ধারণা নিয়েছেন তারা।

মঙ্গলবার বিকেলে দিমিত্রা ইয়ুনার নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের প্রাক্‌-নির্বাচন পর্যবেক্ষক দলের চারজন সদস্য নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ইসি সচিবালয়ের পক্ষে বৈঠকে অংশ নেন নির্বাচন ব্যবস্থাপনা ও আইন শাখার তিন যুগ্ম সচিব মাহবুবার রহমান, ফরহাদ আহম্মদ খান ও মো. আবদুল বাতেন।

এর আগে ১১ জুলাই প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করেছিল ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক দল। ওই বৈঠকে মূলত তারা আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের প্রস্তুতি ও সক্ষমতা বিষয়ে ধারণা নেয়। তখনই সিদ্ধান্ত হয়েছিল, ইইউর কারিগরি দলের সদস্যরা ইসির কর্মকর্তাদের সঙ্গে আরেকটি বৈঠক করবেন। এরই ধারাবাহিকতায় গতকালের বৈঠক অনুষ্ঠিত হয়।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে নির্বাচনের পরিবেশ ও নির্বাচন-পূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় ইইউর নির্বাচনসংক্রান্ত তথ্যানুসন্ধানী দলটি ৮ জুলাই থেকে ঢাকা সফরে রয়েছে। ইতিমধ্যে তারা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ নির্বাচনসংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করেছে। সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনার পাশাপাশি ইইউ পর্যবেক্ষক দল কথা বলেছে নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে।

শেয়ার করুন