প্রধানমন্ত্রী ইতালি যাচ্ছেন রোববার

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

আগামী রোববার (২৩ জুলাই) ৪ দিনের সফরে ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির রাজধানী রোমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আয়োজনে ইউনাইটেড নেশন ফুড সিস্টেম প্লাস-২ স্টক টেকিং মোমেন্ট (ইউএনএফএসএসপ্লাস২) সম্মেলনে যোগ দেবেন তিনি। সফরকালে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক হবে শেখ হাসিনার।

বৃহস্পতিবার (২০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতালি সফর উপলক্ষে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

universel cardiac hospital

তিনি জানান, জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল এ ফোরামে যোগ দিতে আগামী রোববার (২৩ জুলাই) রোমের উদ্দেশ্যে রওনা দেবেন। সম্মেলনে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং কৃষি, পরিবেশ, স্বাস্থ্য, পরিকল্পনা ও অর্থবিষয়ক মন্ত্রী, খাদ্য উৎপাদক, সুশীল সমাজ, বিজ্ঞানী ও গবেষকেরা অংশ নেবেন।

ড. মোমেন বলেন, ২৪ জুলাই খাদ্য ও কৃষি সংস্থার সদরদপ্তরে সম্মেলনের উদ্বোধনীতে বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। একই দিন ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলনে’ অংশ নেবেন শেখ হাসিনা।

সফরের তৃতীয় দিন মঙ্গলবার (২৫ জুলাই) ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সফরে বাংলাদেশ ও ইতালির মধ্যে জ্বালানি খাতে সহযোগিতা ও সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ক দুটি সমঝোতা স্মারক সই হবে। ২৬ জুলাই সকালে ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী।

ড. মোমেন আরও বলেন, সম্প্রতি তারা (ইতালি) আমাদের দেশ থেকে আরও অনেক জনবল নিতে আগ্রহ প্রকাশ করেছে। আগে থেকেই আমাদের বহু লোক সে দেশে থাকে। যারা সেখানে অবৈধভাবে আছেন, তাদের বৈধ করতে অনুরোধ করবো। এসব বাংলাদেশিদের যেন অসুবিধা কম হয়, সে ব্যবস্থা করতেও তাদের বলবো। কারণ, সেখানে আমাদের বহু প্রবাসী বাংলাদেশি রয়েছেন। সম্প্রতি বাংলাদেশের অনেক শিক্ষার্থী ইতালি যাচ্ছেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন