ইউক্রেনকে ১৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

মত ও পথ ডেস্ক

ইউক্রেন
ফাইল ছবি

জাপান সরকারের গ্যারান্টিতে ইউক্রেনকে দেড়শো কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে বিশ্বব্যাংক। ইউক্রেনের প্রধানমন্ত্রী ড্যানিস শিমহাল এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার।

এক টেলিগ্রাম বার্তায় শিমহাল জানান, এই ফান্ডের মাধ্যমে সামাজিক নিরাপত্তা শক্তিশালী হবে। পাশাপাশি যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সহায়তা ও অর্থনীতি পুনরুদ্ধারেও এই অর্থ ব্যয় কর হবে।

universel cardiac hospital

তিনি বলেন, ইউক্রেনকে সহায়তায় বিশ্বব্যাংক ও তার অংশীদাররা এখন পর্যন্ত তিন হাজার চারশো কোটি ডলার অনুমোদন করেছে। যার মধ্যে দুই হাজার দুইশো কোটি ডলার এরই মধ্যে হাতে পেয়েছে কিয়েভ।

এদিকে চলতি সপ্তাহেই ইউক্রেন থেকে কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তি থেকে বেরিয়ে এসেছে রাশিয়া। এরপরই তারা জানায়, এখন থেকে ইউক্রেনীয় বন্দরগামী যেকোনো জাহাজকে সামরিক জাহাজ হিসেবে বিবেচনা করা হবে। আর এতেই শস্যবাহী জাহাজ চলাচল কমে যাওয়ায় বিশ্ব বাজারে বাড়তে শুরু করেছে গমে ও ভুট্টার দাম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় স্টক এক্সচেঞ্জে বুধবার (১৯ জুলাই) গমের দাম আগের দিনের চেয়ে ৮ দশমিক ২ শতাংশ বেড়েছে। এতে প্রতি টন গম বিক্রি হচ্ছে ২৫৩ দশমিক ৭৫ ইউরোতে। অন্যদিকে, ভুট্টার দাম বেড়েছে ৫ দশমিক ৪ শতাংশ।

গমের দাম বেড়েছে যুক্তরাষ্ট্রেও। দেশটিতে এক লাফে গমের দাম বেড়েছে ৮ দশমিক ৫ শতাংশ। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এটিই একদিনে এ শস্যের সর্বোচ্চ দামবৃদ্ধি।

শেয়ার করুন