অসাম্প্রদায়িক ও ধর্মপ্রাণ মানুষ ছিলেন বঙ্গবন্ধু: ফরাসউদ্দিন

নিজস্ব প্রতিবেদক

‘বঙ্গবন্ধুর খুনিদের চিহ্নিত করতে কমিশন গঠন হচ্ছে’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ফাইল ছবি

বাংলা‌দেশ ব্যাংকের সা‌বেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, একজন মানুষ বাংলাদেশের মানুষকে কতটা নিঃস্বার্থভাবে ভালোবাসতে পারেন, তা বঙ্গবন্ধুকে দেখে জানতে পেরেছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে হয়তো বাংলাদেশের জন্ম হতো না। বঙ্গবন্ধু, ৬ দফা, পাকিস্তানি গণহত্যা এসব বিষয়ে পিএইচডি-এর ব্যবস্থা করে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ইতিহাস নতুন প্রজন্মকে জানানো উচিত। সম্পূর্ণ অসাম্প্রদায়িক ও ধর্মপ্রাণ একজন মানুষ ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর ছিল সততা, নিষ্ঠা, বাঙালি জনগণ তথা গরিব জনগণের প্রতি গভীর প্রেম। যার ফলে বাংলাদেশ এবং এ দেশের মানুষের কল্যাণে জীবন দিতেও ভয় করেননি।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লা‌বে এডু‌কেশন রিসার্চ অ্যান্ড ডে‌ভেলপ‌মেন্ট ফোরা‌মের (ইআরডিএফবি) উদ্যো‌গে আয়োজিত ‘উন্নয়ন অগ্রযাত্রায় অদম্য বাংলা‌দে‌শ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা ব‌লেন। ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বাঙালি জনগণের সকল অধিকার নিশ্চিতকরণে বঙ্গবন্ধু সর্বদা সচেষ্ট ছিলেন। অসাধারণ সাহসী এবং পিতার চেয়েও জেদি জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের ভাগ্য বদলাতে নিজের জীবনকে উৎসর্গ করে দিয়েছেন। তাঁর অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশের রিজার্ভ আজ কম হলেও ২৫০০ বিলিয়ন ডলার হয়েছে, যা ১৯৭৩ এ ছিল মাত্র ১৮০০ ডলার।

universel cardiac hospital

তিনি বলেন, কৃষি এবং কৃষকের উন্নয়ন, মাথাপিছু আয় বৃদ্ধি, জিডিপির আকার বৃদ্ধি, করোনাকালে বাংলাদেশের কম মৃত্যু ইত্যাদি এইসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে। প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ২০৪১ সালের আগেই বাংলাদেশ একটি উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে উঠবে বলে বিশ্বাস রাখি। উন্নয়ন ও অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশ শীর্ষক এই সেমিনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রা‌খেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সেলিনা হোসেন, ইআরডিএফবিএর সিনিয়র সভাপতি এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খান।

শেয়ার করুন