প্রধান বিরোধী দল ছাড়াই কম্বোডিয়ায় ভোট

আন্তর্জাতিক ডেস্ক

কম্বোডিয়ার জাতীয় নির্বাচনে আজ রোববার ভোট গ্রহণ চলছে। একতরফার এই নির্বাচনে দেশটির দীর্ঘদিনের প্রধানমন্ত্রী হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) সহজ জয় পাবে বলে ধারণা করা হচ্ছে। খবর আল-জাজিরার।

দেশটিতে আজ যে নির্বাচন হচ্ছে, তাকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে কম অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক বলছেন সমালোচকেরা। এমন সমালোচনার অন্যতম কারণ হলো, দেশটির প্রধান বিরোধী দলকে বাদ দিয়ে এই নির্বাচন করা হচ্ছে।

universel cardiac hospital

স্থানীয় সময় আজ সকাল সাতটায় ভোট গ্রহণ শুরু হয়। দেশটির নির্বাচন কমিশনের তথ্যমতে, আজকের নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য ভোটারের সংখ্যা প্রায় ৯৭ লাখ। কম্বোডিয়ার দীর্ঘদিনের ক্ষমতাসীন সিপিপির পাশাপাশি ১৭টি ছোট দল এই নির্বাচনে অংশ নিচ্ছে। তবে সিপিপিকে চ্যালেঞ্জ জানানোর মতো সক্ষমতা এই ১৭ দলের কোনোটিরই নেই।

নির্বাচনে প্রধানমন্ত্রী হুন সেনের দল সিপিপি কম্বোডিয়ার জাতীয় পরিষদের ১২৫ আসনের সব কটিই আবার পাবে বলে ধারণা করা হচ্ছে। সিপিপির প্রধান প্রতিপক্ষ ক্যান্ডেললাইট পার্টি। দেশটির একমাত্র বিশ্বাসযোগ্য এই বিরোধী দল আজকের নির্বাচনে অংশ নিতে পারছে না। কারণ, নিবন্ধনসংক্রান্ত ত্রুটির অজুহাত দেখিয়ে গত মে মাসে এই দলকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়।

শেয়ার করুন