কম্বোডিয়ায় ব্যালট পেপার নষ্ট করে হুন সেনের বিরুদ্ধে ভোটারদের প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক

কম্বোডিয়ায় এবার প্রধান বিরোধী দলের অংশগ্রহণ ছাড়া অনেকটা একতরফা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে ভোটারদের অনেকেই ভোটকেন্দ্রে তাদের ব্যালট ছিঁড়ে বা অন্য কোনোভাবে নষ্ট করে ফেলেছেন। এসব ভোটারকে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হুন সেন। বলেছেন, তাদের পরিণতি ভোগ করতে হবে। খবর গার্ডিয়ানের।

গত রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে হুন সেন বলেন, কতগুলো ব্যালট নষ্ট করা হয়েছে, তা দেখার অপেক্ষায় রয়েছি। যারা ব্যালট নষ্ট করেছেন, তারা বিরোধী দল ক্যান্ডেললাইট পার্টির সমর্থক। কারা এ কাণ্ড করেছেন, স্বীকার করে নিতে পারেন। তা না হলে এ ঘটনায় বিচারের মুখোমুখি হতে হবে।

universel cardiac hospital

কম্বোডিয়ায় গত রোববার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) নিজেদের নিরঙ্কুশ বিজয় ঘোষণা করে। সিপিপির পাশাপাশি আরও ১৭টি রাজনৈতিক দল এবারের নির্বাচনে অংশ নেয়। তবে কোনোটিরই সিপিপির বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলার সক্ষমতা ছিল না।

সিপিপি ও হুন সেনের শাসনকে চ্যালেঞ্জ জানাতে পারে— এমন একটি রাজনৈতিক দল রয়েছে কম্বোডিয়ায়। দলটির নাম ক্যান্ডেললাইট পার্টি। তবে এবারের নির্বাচনে দলটি অংশ নিতে পারেনি। নিবন্ধনসংক্রান্ত ত্রুটির অজুহাত দেখিয়ে চলতি বছরের মে মাসে এই দলকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়।

শেয়ার করুন