নিখোঁজ পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে অব্যাহতি দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রায় এক মাস ধরে নিখোঁজ থাকার পর অবশেষে চীনের পরররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার জায়গায় স্থলাভিষিক্ত করা হয় চীনা কমিউনিস্ট পার্টির পররাষ্ট্র বিষয়ক প্রধান ওয়াং ইকে। খবর রয়টার্সের।

কিন (৫৭) কেবল মার্কিন যুক্তরাষ্ট্রে দূত হিসেবে অল্প সময় অতিবাহিত করার পর গত ডিসেম্বরে দেশটি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। ২৫ জুন বেইজিংয়ে সফররত কূটনীতিকদের সঙ্গে দেখা করার পর থেকে তাকে আর জনসমক্ষে দেখা যায়নি।

universel cardiac hospital

ইন্দোনেশিয়ায় একটি আন্তর্জাতিক কূটনৈতিক শীর্ষ সম্মেলন মিস করার পরে তার মন্ত্রণালয় বলেছিল, তিনি শারিরিক অসুস্থতার কারণে কাজ বন্ধ রেখেছিলেন। তবে এ বিষয়ে বিস্তারিত কানো তথ্য না থাকায় এতদিন ধরে জল্পনা চলছিল।

বিশ্লেষকরা এবং কূটনীতিকরা বলেছেন, এই পদক্ষেপ দেশের ক্লোস্টারড নেতৃত্বের মধ্যে স্বচ্ছতা এবং সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে সন্দেহ আরও গভীর করেছে।

ওয়াং (৬৯) তার অনুপস্থিতিতে কিন-এর হয়ে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ২০১৮ এবং ২০২২ এর মধ্যে যে ভূমিকা পালন করেছিলেন তা পুনরায় গ্রহণ করেছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই পরিবর্তনের পেছনের কারণ সম্পর্কে মন্তব্য করার অনুরোধে জবাব দেয়নি।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পরিবর্তনটি এমন সময়ে এসেছে যখন দেশটি আন্তর্জাতিক ব্যস্ততা এবং প্রতিদ্বন্দ্বী পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্য দিয়ে অতিবাহিত হচ্ছে। আমেরিকার সঙ্গে সম্পর্ককে বেইজিং কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে সর্বনিম্ন পর্যায়ে আছে বলে বর্ণনা করেছে।

বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে ইউক্রেন এবং মস্কোর সঙ্গে বেইজিংয়ের ঘনিষ্ঠ সম্পর্ক, বাণিজ্য ও প্রযুক্তি বিরোধ এবং তাইওয়ান, গণতান্ত্রিক, স্ব-শাসিত দ্বীপ যা বেইজিং তার নিজের বলে দাবি করার বিষয়গুলি নিয়ে মতবিরোধে রয়েছে।

শেয়ার করুন