এসডিজি অর্জনে ১৬৬ দেশের তালিকায় বাংলাদেশ ১০১তম

মত ও পথ ডেস্ক

এসডিজি
ফাইল ছবি

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বিশ্বের ১৬৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম। গত বছর ১৬৩ দেশের মধ্যে যা ছিল ১০৪তম। বেশ কয়েকটি লক্ষ্যে কাঙ্ক্ষিত অর্জন না হলেও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (২৬ জুলাই) এসডিএসএনের স্বাধীন মূল্যায়ন প্রতিবেদন ২০২৩ প্রকাশ পেয়েছে।

universel cardiac hospital

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে দুটি টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সঠিক পথে ও ছয়টি লক্ষ্য অর্জনে বাংলাদেশ পরিমিত রূপে উন্নতি করেছে। এসডিজির পাঁচটি লক্ষ্য অর্জনে বাংলাদেশ অপরিবর্তিত অবস্থায় রয়েছে। তিনটি লক্ষ্য অর্জনে বাংলাদেশের পিছিয়ে রয়েছে। একটি মূল্যায়নের জন্য উপাত্তে ঘাটতি রয়েছে।

তথ্যমতে, ২০১৭ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যের স্বাধীন মূল্যায়নে বৈশ্বিক র‍্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১২০তম ও ইনডেক্স স্কোর ৫৬ দশমিক ২। তবে ২০২৩ সালে সাত বছরে র‍্যাংকিং ও ইনডেক্স স্কোর উভয় দিকে বাংলাদেশের অবস্থার উন্নতি হয়েছে। বর্তমানে বৈশ্বিক র‍্যাংকিংয়ে ১৬৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম এবং ইনডেক্স স্কোরে বর্তমান অবস্থান ৬৫ দশমিক ৯।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আখতার হোসেন বলেন, এসডিএসএন ২০২৩ এর স্বাধীন মূল্যায়ন রিপোর্টে কোভিডের অভিঘাতের মধ্যেও বাংলাদেশ ক্রমান্বয়ে ভালো করছে। প্রধানমন্ত্রী আমাদের দেশকে আন্তর্জাতিক অঙ্গনে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। প্রধানমন্ত্রীর সঠিক দিক-নির্দেশনা ও সকল অংশীজনের ঐকান্তিক প্রচেষ্টায় এমডিজির মতো এসডিজিতেও আমরা সাফল্য লাভ করতে চাই।

শেয়ার করুন