জাতিসংঘে ভেটো ক্ষমতা বাতিল করে নতুন বিশ্বব্যবস্থা গড়তে হবে: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

ড. মাহাথির মোহাম্মাদ
ড. মাহাথির মোহাম্মাদ। ফাইল ছবি

পৃথিবীর ৮০০ কোটি জনসংখ্যা অনেক বেশি উল্লেখ করে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির বিন মোহাম্মদ বলেছেন, সরকারগুলো জনবিস্ফোরণ মোকাবিলায় ব্যর্থ হয়েছে। তাঁর ভাষ্য, অতিরিক্ত এই জনসংখ্যার বর্জ্যে পরিবেশ নষ্ট হচ্ছে এবং এর ফলে জলবায়ু পরিবর্তনের মাধ্যমে আমরা ভয়াবহ বিপর্যয়ের শিকার হচ্ছি। খবর আল-জাজিরার।

শুক্রবার মালয়েশিয়ার লঙ্কাভিতে ‘সোশ্যাল বিজনেস ডে ২০২৩’ অনুষ্ঠানের দ্বিতীয় দিনে কথাগুলো বলেন মাহাথির বিন মোহাম্মদ। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী এই আয়োজনের এবারের মূল প্রতিপাদ্য বিষয় ‘ওয়ার, পিস অ্যান্ড ইকোনমিকস—ফিউচার অব হিউমেন বিয়িংস’ বা ‘যুদ্ধ, শান্তি ও অর্থনীতি—মানব জাতির ভবিষ্যৎ’।

universel cardiac hospital

শেষদিনে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী বলেন, সবসময় এক চীন নীতির কথা বলে তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে গণ্য করত দেশটি। অতীতে পশ্চিমা প্রযুক্তি ও বিনিয়োগের ফলে তা থেকে তারাই লাভবান হতো। তবে এ নিয়ে আগে বর্তমান সময়ের মতো যুদ্ধের উপক্রম লক্ষ্য করা যায়নি।

ফলে আমাদের সবারই এখন যুদ্ধ দেখতে প্রস্তুত হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। ইউক্রেনের যুদ্ধ পশ্চিমা দেশগুলোর প্রক্সি যুদ্ধের সর্বশেষ উদাহরণ উল্লেখ করে ড. মাহাথির বিন মোহাম্মদ আরও বলেন, চীন যদি একইভাবে যুদ্ধের উসকানির ফলে নিজেকে যুদ্ধে জড়িয়ে ফেলে, তাহলে তাতে দিনশেষে পশ্চিমা স্বার্থই রক্ষা পাবে।

জাতিসংঘে ৫ দেশের ভেটো ক্ষমতাকে ‘অগণতান্ত্রিক’ উল্লেখ করে এই মুহূর্তে নতুন ‘গণতান্ত্রিক বৈশ্বিক সরকার’ গঠনের আহ্বান জানান তিনি।

শেয়ার করুন