মানি লন্ডারিং: কলম্বিয়ার প্রেসিডেন্টের ছেলে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

মানি লন্ডারিং ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রোর ছেলেকে গতকাল শনিবার গ্রেপ্তার করা হয়েছে। তার নাম নিকোলাস পেট্রো। তিনি কলম্বিয়ার আটলান্টিকো প্রদেশের রাজনীতিবিদ। গুস্তাভো পেট্রোর শান্তি প্রচেষ্টা ও নির্বাচনী প্রচারের জন্য তার ছেলেকে মাদক পাচারকারীরা অর্থ দিয়েছিলেন— এমন অভিযোগে নিকোলাস পেট্রোকে গ্রেপ্তার করা হয়। খবর বিবিসির।

নিকোলাস পেট্রো তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। যখন এই অভিযোগের তদন্ত শুরু হয়, তখন তিনি এই উদ্যোগকে (তদন্ত) স্বাগত জানিয়েছিলেন। তদন্তের অংশ হিসেবে নিকোলাস পেট্রোর সাবেক স্ত্রী ডেসুরিস ভাজকেজকেও গ্রেপ্তার করা হয়েছে। কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো দেশটির মাদক পাচারকারীদের কাছ থেকে অর্থ নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন।

universel cardiac hospital

তিনি গত মার্চ মাসে দেশটির প্রসিকিউটরদের তার ছেলের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছিলেন। গুস্তাভো পেট্রো গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, তার এক ছেলের কারাগারে যাওয়াটা বেদনাদায়ক। তবে তিনি এই তদন্তে কোনো হস্তক্ষেপ করবেন না।নগুস্তাভো পেট্রো তাঁর ছেলের জন্য শুভকামনা জানান। একই সঙ্গে বলেন, এ ঘটনা যেন তার চরিত্র গঠন করে, সে যেন তার নিজের ভুল বুঝতে পারে।

নিকোলাস পেট্রোর সাবেক স্ত্রী ডেসুরিস ভাজকেজ আগে স্থানীয় গণমাধ্যমের কাছে অভিযোগ করেছিলেন যে, গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চলাকালে নিকোলাস পেট্রোকে বিপুল অর্থ দিয়েছিলেন মাদক ব্যবসায়ীরা। গুস্তাভো পেট্রো তার নির্বাচনী প্রচারে কলম্বিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী ও মাদক কারবারি উভয়ের সঙ্গে শান্তিচুক্তি বা আত্মসমর্পণের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন। গুস্তাভো পেট্রোর শান্তি প্রচেষ্টায় অন্তর্ভুক্ত করার বিনিময়ে মাদক কারবারিদের কাছ থেকে নিকোলাস পেট্রো অর্থ নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এই নির্বাচনে জিতেই গুস্তাভো পেট্রো কলম্বিয়ার প্রেসিডেন্ট হয়েছেন।

শেয়ার করুন