উচ্চশিক্ষায় বিশ্বসেরা ১৬০ শহরের তালিকায় ঢাকা ১৪৯তম

মত ও পথ ডেস্ক

আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চশিক্ষা
প্রতীকী ছবি

উচ্চশিক্ষার মানের হিসাবে সেরা শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান তলানিতে। তালিকায় স্থান পাওয়া ১৬০ শহরের তালিকায় ঢাকার অবস্থান ১৪৯তম।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান কিউএস-এর ‘বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে। ২০২৪ সালে আন্তর্জাতিক পড়ুয়াদের বিবেচনার জন্য এ তালিকা প্রকাশ করেছে কিউএস।

universel cardiac hospital

প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী- তালিকায় স্কোর ১০০-এর মধ্যে ১০০ পেয়ে লন্ডন সবার শীর্ষে। এরপর জাপানের টোকিও ৯৮, দক্ষিণ কোরিয়ার সিউল ৯৬.৭ পেয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

সেরা ১০ এ রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (স্কোর ৯৭.৩), জার্মানির মিউনিখ (৯৭.১), ফ্রান্সের প্যারিস (৯৬.৩), অস্ট্রেলিয়ার সিডনি (৯৬.২), জার্মানির বার্লিন ও সুইজারল্যান্ড (৯৫) এবং যুক্তরাষ্ট্রের বুস্টন।

তালিকায় এবার এশিয়ার ৪৯টি শহরের নাম এসেছে। এতে ভারতের তিনটি ও বাংলাদেশের একটি শহরের স্থান হলেও পাকিস্তানের কোনো শহর তালিকায় জায়গা হয়নি।

কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস র‌্যাংকিং থেকে পড়ুয়ারা স্বাধীনভাবে তাদের পড়াশোনার গন্তব্য বেছে নেওয়ার নানা বিষয়ে তথ্য পেয়ে থাকেন। এরমধ্যে থাকার খরচ, জীবনযাত্রার মান, বিশ্ববিদ্যালয়ের মান ও আগের পড়ুয়াদের অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকে।

অন্তত আড়াই লাখ জনসংখ্যা এবং কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে থাকা অন্তত দুটি বিশ্ববিদ্যালয় থাকলে সেই শহরকে এ র‌্যাংকিংয়ের আওতায় আনা হয়।

২০১৯ সাল থেকে প্রতিষ্ঠানটি ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। করোনার কারণে ২০২০ ও ২০২১ সালের র‌্যাংকিং প্রকাশ করা হয়নি।

ছয়টি মানদণ্ডের ভিত্তিতে ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিং করা হয়। এগুলো হলো- ইউনিভার্সিটি র‌্যাংকিং, স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এমপ্লয়ান অ্যাক্টিভিটি, এফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েজ।

শেয়ার করুন