জুলাইয়ে রেমিট্যান্সের পরিমাণ কমেছে ২২৬ মিলিয়ন ডলার

নিজস্ব প্রতিবেদক

এক হাজার ডলার রেমিট্যান্স পাঠালেই মিলবে প্রণোদনা
ফাইল ছবি

চলতি বছরের জুলাইয়ে কমেছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ। জুলাইয়ে প্রবাসীরা ১ হাজার ৯৭৩ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন, জুনে যা ছিল ২ হাজার ১৯৯ মিলিয়ন ডলার। অর্থাৎ এক মাসের ব্যবধানে রেমিট্যান্স কমেছে ২২৬ মিলিয়ন ডলার।

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা জানান, প্রতিবারই দুই ঈদের পর প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে ধীরগতি লক্ষ্য করা যায়। বেশ কমে যায় এই সূচক। জুনে ঈদের কারণে প্রবাসীরা রেকর্ড রেমিট্যান্স পাঠিয়েছিলেন। তবে জুলাইয়ে সেই তুলনায় রেমিট্যান্স কম এসেছে।

ঈদের মাস জুনে ২১৯ কোটি ৯০ লাখ (প্রায় ২.২০ বিলিয়ন) ডলার রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে এসেছিল। টাকার অঙ্কে যা ছিল ২৩ হাজার ৮৭০ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের শেষ মাস জুনের রেমিট্যান্স ছিল একক মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ; যা ছিল তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি। গত ২০২২-২৩ অর্থবছরে ২ হাজার ১৬১ কোটি (২১.৬১ বিলিয়ন) ডলার দেশে পাঠিয়েছিলেন প্রবাসীরা। যা ছিল আগের অর্থবছরের চেয়ে ২ দশমিক ৭৫ শতাংশ বেশি। ২০২১-২২ অর্থবছরে ২১ দশমিক শূন্য তিন বিলিয়ন ডলার এসেছিল।

এদিকে, এতদিন রেমিট্যান্সে প্রতি ডলারের জন্য এখন ১০৮ টাকা ৫০ পয়সা দিয়েছে ব্যাংকগুলো। তবে মঙ্গলবার থেকে সেই দর আরও ৫০ পয়সা বাড়ানো হয়েছে। অর্থাৎ এখন থেকে রেমিট্যান্সে বাংকগুলো প্রতি ডলারে ১০৯ টাকা করে দেবে।

শেয়ার করুন