ঢাকার বায়ু আজ ‘কিছু মানুষের জন্য’ অস্বাস্থ্যকর

মত ও পথ ডেস্ক

বায়ুদূষণ
ফাইল ছবি

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য বলছে, আজ (১ আগস্ট) ঢাকার বায়ুর মান সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। ১০৯ স্কোর নিয়ে আইকিউ এয়ারের তালিকায় আজ ৮ম স্থানে রয়েছে ঢাকা। ওই তালিকায় ১৪৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে চিলির শান্তিয়াগো।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় আইকিউ এয়ারের তালিকায় দেখা গেছে, সবচেয়ে দূষিত ১০টি শহরের ৭টিই এশিয়ার।

universel cardiac hospital

১৪০ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৩৮ স্কোর নিয়ে এরপরের স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই।

এর পরের স্থানগুলোতে রয়েছে মালয়েশিয়ার কুচিং, উগান্ডার কাম্পালা, ইন্দোনেশিয়ার জাকার্তা, ব্রাজিলের শাও পাওলো। কাতারের দোহা এবং ভিয়েতনামের হো চি মিন।

আইকিউ এয়ারের ওই তালিকায় আজ মোট ৬টি ক্যাটাগরিতে রাখা হয়েছে বিশ্বের ১০৮টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০০-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হবে। তবে মঙ্গলবার ওই স্তরে ছিল না কোনো শহরই।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো, তালিকার ১০৮ নম্বর স্থানে রয়েছে বেলজিয়ামের ব্রাসেলস।

শেয়ার করুন