প্রকাশ্যে নাইজারের পদচ্যুত প্রেসিডেন্ট, চাদের নেতার সঙ্গে বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

সেনা অভ্যুত্থানে ক্ষমতা হারানোর পর প্রথমবারের মতো প্রকাশ্যে দেখা গেল আফ্রিকার দেশ নাইজারের গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে। রাজধানী নিয়ামের প্রেসিডেন্ট প্রাসাদে বন্দী থাকা বাজুম আফ্রিকার আরেক দেশ চাদের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ ইদ্রিস ডেবি ইতনোর সঙ্গে বৈঠক করেছেন। চাদের প্রেসিডেন্টের দপ্তরের পক্ষ থেকে দুইনেতার বৈঠকের ছবি প্রকাশ করা হয়েছে। ছবিতে দেখা যায়, একটি সোফায় পাশাপাশি বসে রয়েছেন মোহাম্মদ বাজুম ও ইদ্রিস ডেবি ইতনো। এ সময় মোহাম্মদ বাজুমকে হাসতে দেখা যায়। খবর বিবিসির।

জানা গেছে, চাদের নেতা ইদ্রিস ডেবি ইতনো নাইজার সফরকালে দেশটির অভ্যুত্থানকারী সামরিক কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন। নাইজারের সেনাবাহিনীকে রাষ্ট্রক্ষমতা ছেড়ে দেওয়ার জন্য সাতদিনের সময় বেঁধে দিয়েছেন পশ্চিম আফ্রিকার নেতারা। এরপর মধ্যস্ততার জন্য ইদ্রিস ডেবি ইতনো নাইজারে গেছেন।

universel cardiac hospital

নাইজারের অভ্যুত্থানকারীদের অভিযোগ, পদচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে মুক্ত করতে ফ্রান্সকে সামরিক হামলা চালানোর অনুমতি দেওয়ার চেষ্টা করছে বিদায়ী সরকার। পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে গত বুধবার অভ্যুত্থান ঘটে। এতে নেতৃত্ব দেন দেশটির প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যরা। অভ্যুত্থানের পর গত শুক্রবার প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ঘোষণা করেন।

শেয়ার করুন