বিএনপিকে আবারও সন্ত্রাসী সংগঠন বলল কানাডার আদালত

মত ও পথ ডেস্ক

বাংলাদেশ জাতীয়তাবাদী দলকে (বিএনপি) সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছেন কানাডার আদালত। এ নিয়ে অভিবাসনসংক্রান্ত মামলার রায়ে কানাডার আদালতে বিএনপিকে পঞ্চমবারের মতো সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করা হলো।

১৫ জুন টরন্টোর আদালতের রায় পর্যালোচনা করে দেখা যায়, মোহাম্মদ জিপসেদ ইবনে হক নামে এক বিএনপির এক কর্মী কানাডায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন। যা কানাডার ফেডারেল কোর্ট নাকচ করে দেন।

universel cardiac hospital

জিপসেদ ইবনে হক রাজনৈতিক আশ্রয় প্রার্থনা নাকচ করে দেওয়ার বিরুদ্ধে জুডিশিয়াল রিভিউ দায়ের করেছিলেন। সন্ত্রাসী দলের সদস্য অভিহিত করে তার সেই রিভিউটিও খারিজ করে দেয়া হয়।

রায়ে বলা হয়, রাজনৈতিক আশ্রয় প্রার্থনাকারী বিএনপির সঙ্গে যুক্ত ছিলেন। বলপ্রয়োগ ও সন্ত্রাসের মাধ্যমে বাংলাদেশে গণতান্ত্রিক সরকারকে উৎখাতের চেষ্টা করছে বিএনপি।

রায়ে আরও বলা হয়, বাংলাদেশে ক্ষমতাসীন দলের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন বলে দাবি করে কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন মোহাম্মদ জিপসেদ ইবনে হক। আবেদনকারী ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপির সদস্য ছিলেন বলে দাবি করেছেন।

কানাডার অভিবাসন কর্তৃপক্ষ মনে করে, বিএনপি বলপ্রয়োগ এবং নাশকতার মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করেছে।বিএনপি একটি সন্ত্রাসী দল।

কানাডার ফেডারেল কোর্টের রায়ের মানদণ্ড হিসেবে ২০১৮ সালে মাসুদ রানা ও ২০২২ সালে সেলিম নামে বিএনপির অপর দুই কর্মীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করার প্রসঙ্গ টানা হয়। তখন ওই দুই আবেদনকারীর রায়েও বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করা হয়েছিল।

এর আগে ২০১৭ সালে ঢাকার মিরপুরের স্বেচ্ছাসেবক দলের কর্মী পরিচয়ে কানাডায় রাজনৈতিক আশ্রয় চাওয়া মোহাম্মদ জুয়েল হোসেন গাজীর আবেদন নাকচ হয়েছিল। তখনো বিএনপিকে সন্ত্রাসী সংগঠন বলেছিলেন কানাডার আদালত।

শেয়ার করুন