‘বিদেশি পর্যবেক্ষকদের আসল-নকল চেনা সম্ভব নয়’

ফাইল ছবি

বিদেশি পর্যবেক্ষকদের কে আসল বা নকল, তা কমিশনের পক্ষে বলা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। তিনি বলেছেন, বিদেশে অফিস না থাকায় আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থার কে আসল বা কে নকল, সেটা নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে বলা সম্ভব নয়। এ জন্য সেটা দেখার দায়িত্ব হলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের। তারা নির্বাচনি বিশেষজ্ঞ নিশ্চিত হয়েই ভিসা দেবে।

২ আগস্ট (বুধবার) নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

universel cardiac hospital

একটি পর্যবেক্ষক সংস্থার আমন্ত্রণে বাংলাদেশ সফর করেছেন যুক্তরাষ্ট্র ও জাপানসহ কয়েকটি দেশের নির্বাচন পর্যবেক্ষক। নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তারা। কিন্তু পর্যবেক্ষক হিসেবে তাদের অভিজ্ঞতা নেই বলে বিভিন্ন গণমাধ্যমে প্রশ্ন উঠেছে।

এমন প্রেক্ষাপটে ইসি আলমগীর বলেন, কোনও সংস্থাকে নাম ধরে ডেকে এনে দাওয়াত দেওয়া হয় না। আমরা ওপেন বলি যে আপনারা আসেন। আমরা যেটা চাইবো, সেটা হলো নির্বাচন পর্যবেক্ষণ করার যাদের অভিজ্ঞতা আছে এবং পৃথিবীর বিভিন্ন দেশের নির্বাচন যারা পর্যবেক্ষণ করেছেন, সেটা ব্যক্তি হোক আর সংস্থা হোক, এই ধরনের তারাই যেন আসেন।

নির্বাচন কমিশনার বলেন, তারা সঠিকভাবে নির্বাচনটা পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করতে পারবেন। এখন যাদের অভিজ্ঞতা নেই, তাদের বিষয়টা পররাষ্ট্র মন্ত্রণালয় দেখবে। আমাদের সঙ্গে যারাই আলোচনা করতে চায়, তাদেরই আমরা সময় দিই। সরকার যদি ভিসা দেয় আমরা তো বুঝতে পারবো না তারা পর্যবেক্ষক কিনা।

বিভিন্ন দেশের কূটনীতিকরা নির্বাচন নিয়ে তৎপরতা দেখাচ্ছে। এতে কোনও চাপ অনুভব করছেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সত্য কথা যেটা হলো, অনেক সময় সিইসি, কখনও কখনও কমিশনের সঙ্গে তারা কথা বলেন। তারা নির্বাচন প্রক্রিয়া, আইনবিধি ইত্যাদি সম্পর্কে জানতে চান। এ ছাড়া তারা আর কিছু বলেন না। এতে তো চাপের কোনও সুযোগ নেই। অনুভবই করবো কোত্থেকে?

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে এই কমিশনার জানান, এ ক্ষেত্রে রাজনীতির সঙ্গে জড়িত কোনও সংস্থা নিবন্ধন পাবে না।

শেয়ার করুন