ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল ভারতীয় সংসদে, বিরোধীদের ওয়াকআউট

মত ও পথ ডেস্ক

ভারতের লোকসভা
ফাইল ছবি

কারও তথ্য তার অনুমতি ছাড়া অন্য কেউ যাতে ব্যবহার করতে না পারে, সেই তথ্য সুরক্ষিত থাকে, সে উদ্দেশ্য সামনে রেখে ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় ‘ডিজিটাল ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল’ পেশ করেছে নরেন্দ্র মোদি সরকার। 

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী গতকাল বিল পেশের পরে বিরোধীরা তা নিয়ে আপত্তি তোলেন। তাদের মূল দাবি ছিল, বিলটি সংসদীয় কমিটিতে পাঠানো হোক। এর আগে সরকারের প্রথম বিল নিয়ে যৌথ সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছিল। 

universel cardiac hospital

বিরোধীদের মূল অভিযোগ, বেসরকারি সংস্থাগুলোর আমজনতার গোপন তথ্য ব্যবহারে বিধিনিষেধ জারি করা হলেও সরকারের যে কোনো সংস্থার তা ব্যবহারে ছাড় দেওয়ার যথেচ্ছ ক্ষমতা দেওয়া হয়েছে। তথ্যের গোপনীয়তার নামে তথ্যের অধিকার আইন লঘু করার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ ওঠে। 

বিলে একটি তথ্য সুরক্ষা পর্ষদ তৈরির কথা বলা হয়েছে। ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা লঙ্ঘন হলে পর্ষদ তার বিচার করবে। বিরোধীদের অভিযোগ, পর্ষদে কেবল কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিরাই থাকবেন। কারও তথ্য ফাঁস হলে তার কিছুই করার নেই। কর্পোরেট সংস্থাগুলোরও এ বিষয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পদক্ষেপের দায়বদ্ধতা নেই। 

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বলেন, এই বিল তথ্যের অধিকার আইনকে পিষে ফেলার চক্রান্ত। তা সত্ত্বেও স্পিকার কণ্ঠ ভোটের মাধ্যমে বিল পেশের অনুমতি দিলে বিরোধীরা লোকসভা থেকে ওয়াক-আউট করেন। 

শেয়ার করুন