ওয়াগনারের সাহায্য চেয়েছে নাইজারের অভ্যুত্থানকারীরা

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার ভাড়াটে সৈন্য বাহিনী ওয়াগনারের সহায়তা চেয়েছে নাইজারের অভ্যুত্থানকারীরা। এর আগে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজেমকে পুনর্ববহালের জন্য আজ রোববার পর্যন্ত আলটিমেটাম দেয় পশ্চিম আফ্রিকান নেতারা। তাদের ওই আলটিমেটাম দেওয়ার পর এই সাহায্য চাইল সামরিক জান্তা সরকার বা অভ্যুত্থানকারীরা।

কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

গত ২৬ জুলাই সেনা অভ্যুত্থানের মাধ্যমে নাইজারের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজেমকে পদচ্যুত করা হয়। এরপর অভ্যুত্থানে নেতৃত্বদানকারী প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি দেশটির ক্ষমতা গ্রহণ করেন। তবে তাদের এ অভ্যুত্থানকে গ্রহণ করেনি আফ্রিকা অঞ্চলের ১৫ দেশের জোট ইকোওয়াস। এরপর তারা আলটিমেটাম দেয়।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউফান সেন্টারের সিনিয়র রিসার্চ ফেলো ও সাংবাদিক ওয়াসিম নাসের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, অভ্যুত্থানকারী নেতা জেনারেল সালিফো মোদি সম্প্রতি প্রতিবেশী দেশ মালি সফর করেছেন। সেখানে তিনি ভাগনারের একজন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে ভাড়াটে যোদ্ধাদের সহযোগিতা চেয়েছেন।

ওয়াসিম নাসের বলেন, ক্ষমতায় টিকে থাকা নিশ্চিত করতে জান্তা সরকারের ভাগনারের সহযোগিতা প্রয়োজন। নাইজারের অভ্যুত্থানকারীদের অনুরোধ রাখতে পারে ওয়াগনার।

এর আগে গত শুক্রবার নাইজারে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনার কথা জানান পশ্চিম আফ্রিকান নেতারা। নাইজার পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান নিয়ে আলোচনা করতে গত বৃহস্পতিবার দেশটিতে একটি প্রতিনিধিদল পাঠিয়েছিল ইকোওয়াস। কিন্তু জান্তা প্রতিনিধিদের সঙ্গে কোনো ফলপ্রসু আলোচনা হয়নি।

শেয়ার করুন