অনলাইনে আপনার ব্যক্তিগত তথ্য পেলে জানাবে গুগল

মত ও পথ ডেস্ক

নিত্যনতুন ফিচার নিয়ে আসছে গুগল। গত বছর সেপ্টেম্বরে নিয়ে এসেছিল তেমনই একটি ফিচার ‘রেজাল্ট অ্যাবাউট ইউ’। অনলাইনে আপনার কি কি তথ্য আছে সে তথ্য জানাতেই এই ফিচারে নিয়ে আসা হয়। এবার সেই ড্যাশবোর্ড আপডেট করে নতুন ফিচার যোগ করেছে গুগল।

চারদিকে ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে যখন এতো হইচই তখন সেই ব্যক্তিগত তথ্যে খোঁজ জানাবে এই ফিচার। এই ড্যাশবোর্ডে নিজের নাম-পরিচয় দিলে সে নিজেই খোঁজার কাজটি করে দেবে। যে সব ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য রয়েছে, সেগুলো আপনার সামনে তুলে ধরা হবে। এবার আপনি সেই ওয়েব পেজগুলোতে গিয়ে দেখে নিতে পারবেন কোন তথ্য ফাঁস হয়ে গেছে। সঙ্গে সঙ্গে তা মুছে দেয়ার আবেদনও করে দিতে পারবেন।

universel cardiac hospital

আগে কোনো ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য খুঁজে পাওয়া গেলে তা সরিয়ে দেয়ার জন্য ম্যানুয়ালি আবেদন করতে হতো। যার ফলাফল পেতে অনেক সময় লাগতো। কিন্তু প্রযুক্তির উন্নতির সঙ্গে নিজেকেও আপডেট করেছে গুগল।

এখন কোনো ওয়েবসাইটে আপনার ঠিকানা, ফোন নম্বর কিংবা ই-মেইল আইডি খুঁজে পাওয়া গেলে নোটিফিকেশনের মাধ্যমে তা আপনাকে নিজেই জানিয়ে দেবে গুগল। ফলে সহজেই আপনি তা মুছে ফেলার সুযোগ পাবেন।

এতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে বলে দাবি গুগলের। প্রতারণার হাত থেকেও নিরাপদ থাকা যাবে। প্রাথমিকভাবে এই ফিচার মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। খুব শিগগিরই এটি একাধিক ভাষায় চালু করা হবে।

শেয়ার করুন