সোনিয়া গান্ধী না নীতিশ, বিজেপিবিরোধী জোটের নেতৃত্ব দেবেন কে?

মত ও পথ ডেস্ক

নীতিশ কুমার ও সোনিয়া গান্ধী। ফাইল ছবি

২০২৪ সালের লোকসভা নির্বাচন সামনে রেখে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে নিজেদের গুটি সাজাচ্ছে নব্যগঠিত বিরোধী জোট ‘ইন্ডিয়া’। অনুমান করা হচ্ছে, আসন্ন দুটি বৈঠকেই নির্ধারিত হতে পারে, কারা হবেন জোটের চেয়ারপারসন ও আহ্বায়ক।

সূত্রের খবর অনুযায়ী, ‘ইন্ডিয়া’র যে ১১ জনের কো-অর্ডিনেশন কমিটি করা হচ্ছে, তার চেয়ারপারসন করা হতে পারে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে। অন্যদিকে, এ কমিটির আহ্বায়কের পদে বেছে নেওয়া হতে পারে জাতীয় কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীকে।

universel cardiac hospital

এরই মধ্যে জোটটির দুটি বৈঠক হয়ে গেছে। প্রথম বৈঠকটি হয়েছে বিহারের রাজধানী পাটনায় ও দ্বিতীয়টি হয়েছে ব্যাঙ্গালুরুতে। ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর মুম্বাইয়ে তৃতীয় বৈঠক ডাকা হয়েছে। তৃতীয় বৈঠকের উদ্যোক্তা হলেন শিবসেনা দলের প্রধান উদ্ধব ঠাকরে। মুম্বাইয়ের বৈঠকেই গঠন করা হবে ১১ সদস্যের কো-অর্ডিনেশন কমিটি।

নীতিশ কুমার ও জাতীয় কংগ্রেসের সমর্থকদের সূত্র বলছে, ইন্ডিয়া জোটের অধিকাংশ দলনেতা চাইছেন, নীতিশ কুমারকে চেয়ারপারসন ও সোনিয়া গান্ধীকে আহ্বায়ক হিসেবে বেছে নেওয়া হোক। অন্যদিকে, কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতা চাইছেন, সোনিয়া গান্ধী চেয়ারপারসন হিসেবে এ কমিটি পরিচালনা করুক।

কংগ্রেস নেতাদের দাবি, যেহেতু সোনিয়া গান্ধী ‘ইউপিএ’ জোটের চেয়ারপারসনের হিসেবে ভূমিকা পালন করেছেন, তাই ইন্ডিয়া জোটেরও প্রধান করা হোক তাকে। আবার এ বিরোধী জোট গড়ে তোলার প্রথম উদ্যোক্তা ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার সমর্থকরা ভেবেছিলেন, এ জোটের প্রধান মুখ হয়ে উঠবেন মমতা ও তার ভাতিজা অভিষেক ব্যানার্জি। সব পক্ষের এসব দাবিতে সিলমোহর পড়বে সামনের দুই বৈঠকে।

শেয়ার করুন