অভ্যুত্থানপন্থীদের সঙ্গে বৈঠক করতে নাইজারে মার্কিন দূত

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ নাইজার সফরে গেছেন রাজনীতিবিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। দেশটিতে তিনি অভ্যুত্থানপন্থী সামরিক নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছেন। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের মুক্তি এবং দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনার বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছেন তিনি। খবর আল-জাজিরার।

স্থানীয় সময় গতকাল সোমবার (৭ আগস্ট) ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, নাইজারের রাজধানী নিয়ামে তিনি দেশটির সামরিক নেতা মৌসা সালাউ বারমৌ এবং আরও তিনজন কর্নেলের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠক ‘কঠিন’ ছিল। তবে তাদের মধ্যে খোলামেলা আলোচনা হয়েছে।

universel cardiac hospital

নাইজারে গত ২৬ জুলাই অভ্যুত্থান ঘটে। এতে নেতৃত্ব দেন দেশটির প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যরা। অভ্যুত্থানের পর নাইজারের প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ঘোষণা করেন।

অভ্যুত্থানের সময় পদচ্যুত করা হয় নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে। এর পর থেকে রাজধানী নিয়ামের প্রেসিডেন্ট প্রাসাদে বন্দী রয়েছেন তিনি। অভ্যুত্থানের পর প্রথম শীর্ষ মার্কিন কর্মকর্তা হিসেবে নাইজার সফর করলেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

সফরকালে ভিক্টোরিয়া নুল্যান্ড নাইজারের পদচ্যুত প্রেসিডেন্ট বাজুম ও দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান আবদোরাহমানে চিয়ানির সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। কিন্তু তাকে সেই অনুমতি দেওয়া হয়নি।

শেয়ার করুন