বঙ্গমাতা ছিলেন অত্যন্ত দায়িত্ব সচেতন মহীয়সী নারী: মোকতাদির চৌধুরী

মোহাম্মদ সজিবুল হুদা

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব স্বামী ও সংসারের প্রতি অত্যন্ত দায়িত্বশীল ছিলেন বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষের অধিকার আদায়ের জন্য আন্দোলন সংগ্রাম করতে গিয়ে স্ত্রী ও পরিবারের প্রতি নজর দিতে না পারলেও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব তাঁর স্বামী ও সন্তানের প্রতি দায়িত্ব পালনে কখনোই অবহেলা করেননি। তিনি ছিলেন অত্যন্ত দায়িত্ব সচেতন মহীয়সী নারী।

আজ মঙ্গলবার বেগম ফজিলাতুন নেসা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের এলটি কক্ষে জেলা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, স্বামী জেলে থাকা সত্ত্বেও বঙ্গমাতা বেগম মুজিব তাঁর প্রতিটি সন্তানকেই ( শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহেনা) মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলেন। একটা সন্তানকেও তিনি বিপথগামী হতে দেননি। প্রত্যেকেই উচ্চ শিক্ষা লাভ করেছিলেন।

তিনি বলেন, শেখ কামাল একজন সাহসী মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধ যেদিন শুরু হয়েছে (২৬ মার্চ) সেদিনই শেখ কামাল মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত হয়ে যান এবং বেগম মুজিব তাকে হাসিমুখে বিদায় দেন। জানতেন না, দেশ কখন স্বাধীন হবে, জানতেন না কোনোদিন তাঁর সন্তানটি আবার ফিরে আসবে। শুধু তা-ই নয়, এই যুদ্ধের সময় বেগম মুজিব আরেকটি কাজ করেছিলেন- তার আরেকটি সন্তানকে (শেখ জামাল) বলেছিলেন তুমিও যাও যুদ্ধে, তিনিও যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

মোকতাদির চৌধুরী বলেন, তাঁর (বেগম ফজিলাতুন নেছা মুজিব) জীবনে অনেক দুঃসময় গিয়েছে, সুসময় তিনি দেখেননি বলেই চলে। আজকের এই বাংলাদেশের পিছনে এই ভদ্রমহিলার বিশাল অবদান রয়েছে। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গুরুত্বপূর্ণ কয়েকটি অবস্থায় পরামর্শ দিয়েছিলেন এবং শেখ মুজিবুর রহমান তাঁর পরামর্শ শুনেছিলেন।

শেয়ার করুন