সরকারি কর্মীদের ভ্রমণ-পরিবহন ভাতা ৫০ শতাংশ বাড়ালো পাকিস্তান সরকার

মত ও পথ ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। ফাইল ছবি

পাকিস্তানে শাহবাজ শরীফের নেতৃত্বাধীন সরকারের মেয়াদ শেষ হতে পারে আজই। পাকিস্তানি সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, পূর্ণ মেয়াদ শেষ হওয়ার তিন দিন আগে বুধবারই (৯ আগস্ট) জাতীয় পরিষদ ভেঙে দিতে প্রেসিডেন্টের কাছে অনুরোধ জানাতে পারেন প্রধানমন্ত্রী শাহবাজ। তবে তার আগেই সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ভ্রমণ ও পরিবহন ভাতা একলাফে ৫০ শতাংশ বাড়িয়ে দিয়েছে ক্ষমতাসীন জোট। এটিকে ক্ষমতা ছাড়ার আগে সরকারি কর্মীদের জন্য সরকারের পক্ষ থেকে ‘উপহার’ হিসেবে অভিহিত করেছেন বিশ্লেষকেরা।

গত মঙ্গলবার পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে দেশটির অভ্যন্তরে ভ্রমণের ক্ষেত্রে গ্রেড ২২-এর কর্মীদের প্রতিদিন সর্বোচ্চ ৭ হাজার ২০০ রুপি, গ্রেড ২১-এর জন্য ছয় হাজার রুপি এবং গ্রেড ১৯ ও ২০-এর কর্মীদের ৪ হাজার ৯২০ রুপি করে ভাতা দেওয়া হবে।

universel cardiac hospital

একইভাবে, ১৭ ও ১৮ গ্রেডের কর্মীদের জন্য দৈনিক সর্বোচ্চ ভ্রমণভাতা ৩ হাজার ৮৪০ রুপি, ১২ থেকে ১৬ গ্রেডের জন্য ২ হাজার ১৬০ রুপি, ৫ থেকে ১১ গ্রেডের জন্য ১ হাজার ৩২০ রুপি এবং ১ থেকে ৪ গ্রেডের জন্য প্রতিদিন সর্বোচ্চ ১ হাজার ২০০ রুপি নির্ধারণ করা হয়েছে।

বাড়ানো হয়েছে সরকারি কর্মীদের পরিবহন ভাতাও। এখন থেকে দেশটির সরকারি কর্মকর্তাদের গাড়ির জন্য প্রতি কিলোমিটারে খরচ ৫০ শতাংশ বাড়িয়ে ৭ দশমিক ৫ রুপি এবং মোটরসাইকেলের জন্য ৩ দশমিক ৭৫ রুপি করা হয়েছে।

ব্যক্তিগত গাড়ি বা ট্যাক্সির জন্য প্রতি কিলোমিটার মাইলেজ ভাতা ৫০ শতাংশ বাড়িয়ে ১৫ রুপি, মোটরসাইকেলের জন্য ছয় রুপি, সাইকেলের জন্য তিন রুপি এবং গণপরিবহনের জন্য ৩ দশমিক ৭৫ রুপি করা হয়েছে।

আকাশভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে কেবল ১৭ ও তার ওপরের গ্রেডের কর্মকর্তাদের। অবসর গ্রহণ বা স্থানান্তরের সময় ব্যক্তিগত মালামাল পরিবহন বাবদ প্রতি কিলোমিটারে কেজিপ্রতি বরাদ্দ ০.০৩ রুপি বাড়ানো হয়েছে।

সূত্র: ডন

শেয়ার করুন