লোকসভায় অনাস্থা ভোটে বিজেপির জয়, বিরোধীদের ওয়াকআউট

আন্তর্জাতিক ডেস্ক

মণিপুরে রাজ্যে সহিংসতাকে কেন্দ্র করে লোকসভায় আনা বিরোধীদের অনাস্থা প্রস্তাবে জয় পেল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি তথা বিজেপি সরকার। খবর টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দেশটির সংসদে মোদি সরকারের প্রতি আনা বিরোধী ইন্ডিয়া জোটের অনাস্থা প্রস্তাবটি কণ্ঠভোটে পরাজিত হয়। এর আগে অবশ্য বিরোধী সংসদ সদস্যরা চেম্বার থেকে ওয়াকআউট করেন।

এদিন সংসদে ভোটের আগে, প্রধানমন্ত্রী তার সরকারকে রক্ষা করে এবং বিরোধীদের নিন্দা জানিয়ে জ্বালাময়ী ভাষণ দেন। এরপরই বিরোধীরা ওয়াকআউট করেন।

কী বললেন মোদি?

মোদি বলেন, বিরোধী দলগুলি উত্তর-পূর্ব রাজ্য মণিপুরের সঙ্কট নিয়ে “রাজনীতি খেলছে”। যারা গণতন্ত্রে বিশ্বাস করে না তারা সর্বদা একটি মন্তব্য করতে প্রস্তুত। কিন্তু শোনার ধৈর্য নেই।

‘তারা অসুস্থ কথা বলবে এবং পালিয়ে যাবে, আবর্জনা ফেলবে এবং পালিয়ে যাবে, মিথ্যা ছড়িয়ে দেবে এবং পালিয়ে যাবে’— তিনি যোগ করেন।

‘এটি তাদের খেলা এবং দেশ তাদের কাছ থেকে বেশি কিছু আশা করতে পারে না।’

কংগ্রেস পার্টির নেতৃত্বে ভারতের বিরোধী দলগুলির একটি নতুন মহাজোট দ্বারা অনাস্থা প্রস্তাব আনা হয়েছিল।

তারা মণিপুরে রক্তপাতের বিষয়ে প্রধানমন্ত্রীর সরাসরি বিবৃতি দাবি করে আসছিল। মে মাসের শুরুতে যে সহিংসতা শুরু হয়েছিল তাতে মোদি বেশিরভাগই নীরব ছিলেন। এইদিকে রাজ্য এখন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে।

মোদি প্রথম প্রকাশ্যে এই বিষয়ে কথা বলেছিলেন যখন একটি ভিডিওতে দুই মহিলাকে নগ্ন হাঁটাতে গেছে। জুলাই মাসে ভাইরাল হয়েছিল ভিডিওটি। এতে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

শেয়ার করুন