হাওয়াইয়ে ভয়াবহ দাবানল

মত ও পথ ডেস্ক

হাওয়াইয়ে ভয়াবহ দাবানল। সংগৃহীত ছবি

ভয়াবহ দাবানলের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের মাওই দ্বীপ। দাবানলের আগুনে পুড়ে সেখানে অন্তত ৬ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এছাড়া আহত হয়েছেন আরও ২০ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (১০ আগস্ট) জানিয়েছে, হাওয়াই দ্বীপের কাছে প্রশান্ত মহাসাগরে একটি হ্যারিকেনের (ঘূর্ণিঝড়) সৃষ্টি হয়েছে। আর সেটির বাতাসের কারণে দাবানল ভয়াবহ রকমভাবে ছড়িয়েছে। দাবানলের আগুনে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ও মোবাইল ফোন নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেকে বিদ্যুৎবিহীন এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছেন।

universel cardiac hospital

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, দাবানল থেকে বাঁচতে মানুষকে সমুদ্রের পানিতে ঝাঁপ দিতে দেখা গেছে। তা সত্ত্বেও অনেকে নিজেদের রক্ষা করতে পারেননি।

জীবন বাঁচাতে যারা সমুদ্রে ঝাঁপ দিয়েছিলেন তাদের মধ্যে অন্তত ১২ জনকে পানি থেকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড।

বিবিসি আরও জানিয়েছে, মাওইয়ের পাশের হাওয়াই দ্বীপেরও কয়েকটি অঞ্চল দাবানলের আগুনে পুড়ছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, তারা সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছেন। এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর কথা বলা হলেও এই সংখ্যাটি আরও বাড়তে পারে বলে সতর্কতা দিয়েছেন তারা।

দাবানলের কারণে অনেকে বাধ্য হয়ে নিজেদের ঘর-বাড়ি থেকে বের হয়ে গেছেন। তাদের আশ্রয় দেওয়ার জন্য বেশ কয়েকটি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে অনেক রাস্তাঘাট।

মাওই একটি বিখ্যাত পর্যটন দ্বীপ। এখানে অনেক মানুষ ঘুরতে আসেন। তবে এখন সেখানে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

হাওয়াই দ্বীপের উদ্ধার অভিযানের প্রধান মেজর জেনারেল কেনেথ এস হারা বলেছেন, এখন তারা মানুষের জীবন রক্ষা, জানের ক্ষয়ক্ষতি কম রাখার বিষয়গুলোকে প্রাধান্য দিচ্ছেন।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মাওই দ্বীপের লাহাইনা শহর। এই শহরের একটি অংশ পুরো ধ্বংস হয়ে গেছে। সেখানকার এক বাসিন্দা স্থানীয় একটি সংবাদমাধ্যকে বলেছেন, শহরের কূলে যেসব নৌকা ছিল তার সবগুলোই আগুনে পুড়েছে।

সূত্র: বিবিসি

শেয়ার করুন