বঙ্গবন্ধু হত্যার পর কোনো আইনজ্ঞ প্রতিবাদ করেননি: মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, যারা আইনের শাসন প্রতিষ্ঠা করার কথা বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে এদেশের কোনো আইনজ্ঞ এই অন্যায়ের প্রতিবাদ করেননি। বরং অনেক বড় বড় আইনজ্ঞ নামের আগে যাদের বিচারপতি আছে তারা সর্বাগ্রে গিয়ে শপথ গ্রহণ করেছিল। এমনকি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিল যারা, তাদেরকে কীভাবে ইনডেমনিটি দেওয়া যায়, সেই ব্যাপারে তারা খুনিদের সহায়তা করেছিল।

সোমবার (১৪ আগস্ট) বিকেলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

তিনি বলেন, আপনারা হয়তো জানেন না- যিনি এই ইনডেমনিটি অর্ডিন্যান্স মোশতাকের নির্দেশে রচনা করেছিলেন, সেই ভদ্রলোক কিন্তু একজন বিচারপতি এবং কোনো বিচারপতি পরবর্তীতে এটি নিয়ে কোনো প্রশ্ন তুলেন নাই।
কেন তুলেন নাই তারা? এটা কী অমানবিক ছিল না? এটা কী বিচার ব্যবস্থার সকল বিধিবিধানের লঙ্ঘন ছিল না? এই বাংলাদেশে কী হাজারে হাজারে আইনজীবী ছিলেন না? কেউ প্রশ্ন তুলেন নাই।

ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট ওয়াসেক আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন, সহ-সভাপতি হাজি হেলাল উদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, জেলা জজকোর্টের পিপি অ্যাডভোকেট মাহবুবুল আলম খোকন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট লোকমান হোসেন প্রমুখ।

শেয়ার করুন