ব্রিটেনে রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি, তিন সন্দেহভাজন গ্রেফতার

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ব্রিটেনে রাশিয়ার পক্ষ হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তিন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। একটি বড় মাপের নিরাপত্তা তদন্তের পর এদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়। তারা সবাই বুলগেরিয়ার নাগরিক এবং গত ফেব্রুয়ারি মাসে আটক করার পর থেকে তাদের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে।

তাদের বিরুদ্ধে অযৌক্তিক অভিপ্রায়ে ব্যবহারের জন্য পরিচয়পত্র রাখার অভিযোগ আনা হয়েছে এবং অভিযোগ করা হয়েছে যে সেগুলো জাল ছিল জেনেও তারা এসব দলিল তাদের কাছে রেখে দিয়েছিলেন। এই তিনজন রুশ গুপ্তচর সংস্থার পক্ষ হয়ে কাজ করতেন বলে অভিযোগ উঠেছে।

universel cardiac hospital

তাদের কাছ থেকে যেসব কাগজপত্র উদ্ধার করা হয়েছে তার মধ্যে রয়েছে ব্রিটেন, বুলগেরিয়া, ফ্রান্স, ইতালি, স্পেন, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া, গ্রিস এবং চেক প্রজাতন্ত্রের পাসপোর্ট, পরিচয়পত্র এবং অন্যান্য নথি।

ব্রিটেনের সরকারি গোপনীয়তা আইনের আওতায় অপরাধের সন্দেহে গত ফেব্রুয়ারিতে গ্রেফতার হওয়া পাঁচ ব্যক্তির মধ্যে ছিলেন এই তিনজন। লন্ডনের মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ব্রিটেনে বিদেশি গুপ্তচরদের খুঁজে বের করার কাজ করে। এই সংস্থার গোয়েন্দারাই ওই ব্যক্তিদের আটক করেছে।

গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে যাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে এরা হলেন- নরফোকের গ্রেট ইয়ারমাথ থেকে আটক অরলিন রুসেভ (৪৫), উত্তর-পশ্চিম লন্ডনের হ্যারো এলাকা থেকে আটক বিজার জাম্বাজভ (৪১) এবং হ্যারোর একই এলাকার ক্যাট্রিন ইভানোভা (৩১)।

এদের এখন পুলিশের হেফাজতে রাখা হবে এবং পরে কোনো এক তারিখে ওল্ড বেইলির আদালতে হাজির করা হবে। এই তিনজন বছরের পর বছর ধরে যুক্তরাজ্যে বসবাস করছেন, বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করেছেন এবং শহরের বেশ কয়েকটি এলাকার বাড়িতে বসবাস করেছেন।

রুসেভ এক সময় রাশিয়ার সাথে ব্যবসায়িক লেনদেন করেছেন। তিনি ২০০৯ সালে ব্রিটেনে আসেন এবং তিন বছর ধরে আর্থিক খাতে প্রযুক্তিগত ভূমিকায় কাজ করেন। তার অনলাইন লিঙ্কডিন প্রোফাইলে বলা হয়েছে, পরবর্তীকালে তিনি সিগন্যাল ইন্টেলিজেন্সের সঙ্গে জড়িত একটি ব্যবসার মালিক ছিলেন। ওই প্রতিষ্ঠানের কাজ ছিল যোগাযোগ কিংবা ইলেকট্রনিক সিগন্যালে আড়ি পাতা।

রুসেভের বর্তমান ঠিকানা গ্রেট ইয়ারমাউথের একটি সমুদ্রতীরবর্তী গেস্টহাউস। তিনি জানিয়েছেন, একসময় বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। জাম্বাজভ এবং ইভানোভাকে তাদের হ্যারোর বাড়ির প্রাক্তন প্রতিবেশীরা স্বামী-স্ত্রী হিসেবে জানতেন।

জাম্বাজভকে হাসপাতালের ড্রাইভার হিসেবে হিসেবে উল্লেখ করা হয়েছে এবং ইভানোভা তার অনলাইন লিঙ্কডিন প্রোফাইলে নিজেকে একটি ব্যক্তিগত স্বাস্থ্য ব্যবসায় ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট হিসেবে বর্ণনা করেছেন।

এই দুজন প্রায় এক দশক আগে ব্রিটেনে আসেন এবং প্রবাসী বুলগেরিয়ানদের ব্রিটিশ সমাজের সংস্কৃতি এবং রীতিনীতির সাথে পরিচয় ঘটানোর জন্য তারা একটি সামাজিক প্রতিষ্ঠান পরিচালনা করতেন। আগামী বছরের জানুয়ারিতে ওল্ড বেইলি আদালতে এই তিন আসামির বিচার হওয়ার কথা রয়েছে। তবে তারা এখনও অভিযোগ স্বীকার করে কোনো বক্তব্য দেয়নি।

ব্রিটেনের সন্ত্রাস-বিরোধী পুলিশ সম্প্রতি বিশেষভাবে রাশিয়ার পক্ষ থেকে সন্দেহজনক হুমকি এবং গুপ্তচরবৃত্তির তদন্তে তাদের অনেক বেশি সময় ব্যয় করতে হচ্ছে বলে জানিয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে ব্রিটেনে রুশ গুপ্তচর তৎপরতার সাথে জড়িত বেশ কিছু ঘটনার পর এ নিয়ে তাদের উদ্বেগ বেড়েছে।

২০১৮ সালে দু’জন রুশ আততায়ী রাশিয়ার গুপ্তচর সংস্থার প্রাক্তন ডাবল-এজেন্ট সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়াকে ব্রিটেনের সালসবারি এলাকায় বিষাক্ত নার্ভ গ্যাস নোভিচক ব্যবহার করে হত্যার প্রচেষ্টা চালায়। এর আগে ২০০৬ সালে সাবেক রুশ-গোয়েন্দা কর্মকর্তা অ্যালেকজান্ডার লিটভিনেনকো রুশ সরকারের অধীন ঘাতকদের বিষ প্রয়োগের পর লন্ডনে নিহত হন।

শেয়ার করুন