ইতিহাসের ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডা। দেশজুড়ে সক্রিয় রয়েছে ১ হাজারের বেশি দাবানল। আগুনের শিখা ছড়িয়ে পড়েছে পশ্চিমের ব্রিটিশ কলাম্বিয়া থেকে পূর্বের কিউবেক প্রদেশ পর্যন্ত। প্রাণ বাঁচাতে নিজ শহর ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার মানুষ। খবর বিবিসির।

দাবানলের মুখে উত্তর-পশ্চিম কানাডার ইয়োলোনাইফ শহরের অবস্থা বেশ সঙিন। শহরের ১৫ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে আগুন। প্রায় ২০ হাজার মানুষ শহরটি ছেড়ে যাচ্ছেন। বিগত কয়েক দিনে সেখান থেকে আরও কয়েক শ মানুষ পালিয়েছেন।

universel cardiac hospital

সাধারণ মানুষের পাশাপাশি ইয়োলোনাইফ থেকে হাসপাতালে ভর্তি ও কারাবন্দীদেরও সরিয়ে নেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী আদ্রিয়ান ডিক্স বলেছেন, প্রায় ৫৫ জন রোগী ও সেবাকেন্দ্রে নিবাসীদের ব্রিটিশ কলাম্বিয়ায় সরিয়ে নেওয়া হয়েছে। এ সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া ৯০ কারাবন্দীকে ইয়োলোনাইফ থেকে নিরাপদে নেওয়া হয়েছে।

এখন যারা দাবানল থেকে বাঁচতে ইয়োলোনাইফ ছাড়ছেন, কয়েকদিন আগে তাদের অনেকই একই পরিস্থিতির শিকার হয়েছেন। দাবানলের আগুনের জেরে তারা চলতি সপ্তাহের শুরুর দিকে ফোর্ট স্মিথ ও হে রিভার শহর ছেড়ে ইয়োলোনাইফে আশ্রয় নিয়েছিলেন।

শেয়ার করুন