নির্বাচনের চতুর্মুখী প্রস্তুতি শুরু হয়েছে

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন
ফাইল ছবি

নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন, নির্বাচন ঘিরে নির্বাচন কমিশনের চতুর্মুখী প্রস্তুতি শুরু হয়ে গেছে। নির্বাচন আয়োজনের জন্য যে ধরনের কাজ করতে হয়, সব শুরু করা হয়েছে। ভোট গ্রহণ কর্মকর্তাদের জন্য নির্দেশিকা তৈরি করা হচ্ছে। আগামীকাল কমিশন সভায় এটি উঠবে। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ রোববার নিজ দপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন রাশেদা সুলতানা। তিনি বলেন, তারা এখনো আশাবাদী, বিএনপি আগামী জাতীয় নির্বাচনে অংশ নেবে।

রাশেদা সুলতানা বলেন, ভোটকেন্দ্রের তালিকা খসড়া তালিকা হয়েছে। এখন ভোটকেন্দ্র ও ভোট গ্রহণ কর্মকর্তা বিষয়ে তোড়জোড় শুরু হয়েছে। কেন্দ্রভিত্তিক প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং, পোলিং কর্মকর্তা হিসেবে যারা দায়িত্ব পালন করবেন, এমন কয়েক লাখ লোকবলকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। আগামী সেপ্টেম্বর-অক্টোবর থেকে প্রশিক্ষকদের প্রশিক্ষণ শুরুর পরিকল্পনা রয়েছে। তফসিল ঘোষণার পর ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, তারা অনেক নির্বাচন করেছেন, কোনো চাপ অনুভব করেননি। বাইরে থেকে মানুষ ধারণা করতে পারে ইসির ওপর চাপ আছে, কিন্তু ইসির মাথায় কোনো চাপ নেই। কোনো দিক থেকেই কমিশনের কেউ চাপের মধ্যে নেই। রাজনৈতিক অস্থিরতা নিয়ে কমিশনের করণীয় কিছু নেই।

শেয়ার করুন