রিচার্ডসন বিশ্বের দ্রুততম মানবী 

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ট্র্যাক এন্ড ফিল্ডের স্প্রিন্ট ইভেন্ট মানেই যেন জ্যামাইকার জয়জয়কার। উসাইন বোল্টের পর পুরুষদের হয়ে সেই রাজত্বে ছেদ পড়লেও নারীদের হয়ে জ্যামাইকার মান ধরে রেখেছিলেন শেরিকা জ্যাকসন, ফ্রেজার প্রাইসরা। এমনকি ২০২০ টোকিও অলিম্পিকেও শীর্ষ তিনে ছিলেন জ্যামাইকান অ্যাথলেটরা।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও তাই ফেভারিট ছিল জ্যামাইকার প্রতিনিধিরা। কিন্তু তাদের পেছনে ফেলে বিশ্বের দ্রুততম মানবী হলেন কিনা যুক্তরাষ্ট্রের শা’কারি রিচার্ডসন। ১০.৬৫ সেকেন্ড সময় নিয়ে পেছনে ফেললেন দুই জ্যামাইকান তারকা শেরিকা জ্যাকসন এবং ফ্রেজারকে। 

universel cardiac hospital

১০.৭২ সেকেন্ড সময় নিয়ে শেরিকা হয়েছেন দ্বিতীয় আর পাঁচবারের দ্রুততম মানবী ফ্রেজার-প্রাইসের কাছে গিয়েছে ব্রোঞ্জ পদক।  ১০.৭৭ সেকেন্ড সময় নিয়ে তিনি হয়েছেন তৃতীয়।

ট্র্যাক এন্ড ফিল্ডের খবর রাখেন এমন অনেকেই শা’কারি রিচার্ডসনকে দেখে একটু বেশিই অবাক হবেন। ২০২০ সালে অলিম্পিকে নিজ দেশে সেরা টাইমিং করে কোয়ালিফাই করেছিলেন। কিন্তু বৈশ্বিক এই আসর শুরুর আগে গাঁজা টেনে শেষ পর্যন্ত নিষিদ্ধ হয়েছিলেন তিনি। 

এরপর থেকেই ক্রমাগত নিচের দিকে নামছিল তার পারফর্ম্যান্সের গ্রাফ। ট্রায়ালে খারাপ করে গত বছর দেশের মাটিতে বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলেও জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন তিনি। এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সেমিফাইনাল টপকেছেন ভাগ্যের জেরে। 

সাধারণ নিয়ম অনুযায়ী, তিনটি সেমিফাইনাল থেকে শীর্ষ দুজন করে মোট ছয়জন সরাসরি ওঠেন ফাইনালে। বাকি দুজনকে বেছে নেওয়া হওয়া টাইমিংয়ের হিসেবে। নিজের হিটে সেরা দুইয়ে থাকতে না পারা রিচার্ডসন সুযোগ পেয়েছেন সেই টাইমিংয়ের হিসেবেই (১০.৮৪ সেকেন্ড)।

কিন্তু মূল রেসে এসে যেন ঝড় তুললেন শা’কারি রিচার্ডসন। ১০.৬৫ সেকেন্ডে দৌড় শেষ করে নতুন রেকর্ডই করে ফেলেছেন তিনি। মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে এর চেয়ে কম সময় নিয়ে শেষ করেছেন মাত্র চারজন। 

শেয়ার করুন