পাকিস্তানে ক্যাবল কারে আটকে পড়া সবাই উদ্ধার

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার পার্বত্য অঞ্চল বাত্তাগ্রামে ক্যাবল কারে আটকে পড়া আটজনের সবাইকে মঙ্গলবার রাতে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) সকালে ক্যাবল কার আটকে যাওয়ার এ ঘটনা ঘটে। এরপর সকাল থেকেই শুরু হয় অভিযান। এতে হেলিকপ্টারসহ অংশ নেয় দেশটির সেনাবাহিনীর কমান্ডোরা।

universel cardiac hospital

ক্যাবল কারে আটকে যাওয়া সবাই উদ্ধার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর (আইএসপিআর) ৫ শিশু উদ্ধার হওয়ার ব্যাপারে জানিয়েছিল। এর এক ঘণ্টা পর ৮ জনের সবাই উদ্ধার হওয়ার বিষয়টি জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার সকালে ওই ছয় শিশু ক্যাবল কারটিতে করে স্কুলে যাচ্ছিল। তাদের সঙ্গে ছিল আরও দুজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি। তাদের মধ্যে অন্তত একজন স্কুল শিক্ষক বলে জানা গিয়েছিল। তারা সবাই মাটি থেকে প্রায় ৯০০ ফুট উপরে ১৫ ঘণ্টারও বেশি সময় আটকে ছিল।

পাকিস্তানের জরুরি বিভাগের কর্মকর্তা বিলাল ফিয়াজি সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেছেন, ‘উদ্ধার অভিযান শেষ হয়েছে। প্রাপ্ত বয়স্ক দুজনকে সবার শেষে উদ্ধার করা হয়েছে।’

রাজধানী ইসলামাবাদ থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত বাত্তাগ্রাম বড় বড় পর্বত ও গিরিখাতপূর্ণ। এ কারণে স্থানীয় মানুষ এক গ্রাম থেকে আরেক গ্রামে, শিক্ষাপ্রতিষ্ঠান-বাজারে যেতে ক্যাবল কার ব্যবহার করেন।

দু’টি তার বা কেবলের মাধ্যমে চলাচল করে এই যান। খাইবার পাখতুনখোয়া প্রদেশের দুর্যোগ মোকাবিলা দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার একটি কেবল কার শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে যাত্রা শুরু করার কিছুক্ষণের মধ্যে একটি তার ছিঁড়ে গিয়ে কারটি অচল হয়ে পড়ে।

এরপর স্থানীয় দুর্যোগ মোকাবিলা দপ্তরে যোগাযোগ করা হলে উদ্ধার কর্মীরা সেখানে উদ্ধার তৎপরতা চালানোর চেষ্টাও করেন; কিন্তু উঁচু এলাকায় জোর বাতাসের কারণে সেই তৎপরতা ব্যর্থ হয়েছে।

উপায়ান্তর না দেখে সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করে দুর্যোগ মোকাবিলা দপ্তর। এরপর সেনাবাহিনী উদ্ধার অভিযানে হেলিকপ্টার নিয়ে আসে। তাদের এ অভিযান দিন গড়িয়ে রাত পর্যন্ত চলে।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

শেয়ার করুন