ব্রিকসের সদস্যপদে রাজনৈতিক ও আঞ্চলিক বিষয় ছিল: পররাষ্ট্রসচিব

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন
ফাইল ছবি

অর্থনৈতিক জোট ব্রিকসে নতুন সদস্যদেশকে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে রাজনৈতিক ও আঞ্চলিক বিষয়ের পাশাপাশি ভারসাম্যের ইস্যু থাকতে পারে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। তবে পাঁচ দেশের ওই জোটে বাংলাদেশ ভবিষ্যতে যুক্ত হতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোববার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হন পররাষ্ট্রসচিব। ব্রিকসে বাংলাদেশ কেন যুক্ত হতে পারল না, এ নিয়ে প্রশ্নের উত্তরে তিনি এমন মন্তব্য করেন।

রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট ব্রিকসের সদ্য সমাপ্ত শীর্ষ সম্মেলনে নতুন সদস্য হিসেবে সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইথিওপিয়া ও আর্জেন্টিনাকে যুক্ত করা হয়। জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকসের পঞ্চদশ শীর্ষ সম্মেলনে বাংলাদেশ নতুন সদস্য হিসেবে যুক্ত হবে বলে আশাবাদী ছিল সরকার। বাংলাদেশ কেন সদস্য হতে পারল না, এমন এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, এখানে রাজনৈতিক ও আঞ্চলিক অনেক ইস্যু আছে।

universel cardiac hospital

তিনি বলেন, এখানে ভারসাম্য করার একটা ব্যাপার আছে। নতুন সদস্যদের মধ্যে লাতিন আমেরিকা থেকে একটি, উত্তর আফ্রিকা থেকে একটি দেশ নেওয়া হয়েছে। আবার মধ্যপ্রাচ্য থেকেও নেওয়া হয়েছে। সুতরাং, তারাও ভৌগোলিক একটা ভারসাম্য করার চেষ্টা করেছে।

মাসুদ বিন মোমেন বলেন, আমাদের পাশে আরও দেশ ছিল। যারা আগ্রহী ছিল। তারা পায়নি। এটা একটা চলমান প্রক্রিয়া। রাজনৈতিক পর্যায়ে বলতে পারেন, আমরা ছয়জনের মধ্যে এবার ছিলাম না। কিন্তু আমরা ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে আছি। ওটার মাধ্যমে আমাদের লাভবান হওয়ার সুযোগটা আছে। সেটাতে আমরা আছি।

শেয়ার করুন