সর্বজনীন পেনশন নিয়ে অপপ্রচার রোধের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশন ব্যবস্থা নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অপপ্রচার রোধের নির্দেশ দিয়েছেন।

সোমবার (২৮ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেন তিনি। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পেনশনের সুফলের বিষয়ে তথ্য মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয়কে প্রচারের নির্দেশনা দিয়েছেন, উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, সর্বজনীন পেনশন মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। এরই মধ্যে ১০ হাজারের বেশি রেজিস্ট্রেশন হয়ে গেছে। লাখেরও বেশি মানুষ রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্যে আছে। ‘মানুষ যাতে জেনে-শুনে সর্বজনীন পেনশনে অংশগ্রহণ করে এবং কোনও ধরনের প্ররোচনা বা অপপ্রচারে প্রভাবিত না হয়, সেদিকে সবাইকে নজর রাখার’ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘কিন্তু এই উদ্যোগের বিপক্ষে অপপ্রচার বা নেতিবাচক প্রচার চালানো হচ্ছে। প্রধানমন্ত্রী প্রকৃত তথ্য, সরকার কী করেছে, কী করতে যাচ্ছে, কীভাবে মানুষ উপকৃত হবে—এ ব্যাপারটি জনগণের কাছে উপস্থাপন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন’।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন জনগণ যেন জেনেশুনে, বুঝে এখানে অংশ নেন। কোনও রকম প্ররোচনা বা অপপ্রচারে তারা যেন প্রভাবিত হতে না পারে সেদিকে সবাইকে নজরদারি রাখতে বলেছেন। তিনি আরও বলেন, কেউ যদি এটা নিয়ে কোনও প্রশ্ন করেন, তার উত্তর দেবেন। তথ্য মন্ত্রণালয় থেকে একটা প্রচারের ব্যবস্থা নেওয়া হবে। যাতে এটা ব্যাপক প্রচার পায় এবং যাতে জনগণ সচেতন হয়।

যারা অপপ্রচার চালাবে তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে? এমন প্রশ্নে তিনি বলেন, এটা নিয়ে আলাদা কোনও নির্দেশ দেওয়ার দরকার নেই।

গত ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করার পরপরই প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা স্কিম ও সমতা স্কিমের আবেদন শুরু হয়ে যায়। উদ্বোধনের পর প্রথম দিনেই নিবন্ধন সম্পন্ন করে ১ হাজার ৭০০ জন চাঁদা পরিশোধ করেন। তারা প্রায় ৯০ লাখ টাকা চাঁদা জমা দেন।

শেয়ার করুন