রাজধানীতে নতুন দুই সড়ক নির্মাণসহ একনেকে ২০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার ৩০০ ফিট সড়কের সঙ্গে সংযোগ করে দুটি নতুন সড়ক নির্মাণসহ নতুন পুরাতন মিলে মোট ২০ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৭৭ কোটি ৮৬ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ১২ হাজার ৪০৯ কোটি ৪৪ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে এক হাজার এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৬১৯ কোটি ৩৮ লাাখ টাকা ব্যয় করা হবে।

universel cardiac hospital

মঙ্গলবার (২৯ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এ সময় পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগম, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) ফজলুল হক এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সর্বজনীন পেনশনের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীকে আজ একনেকের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়েছে। কেননা এটা একটি জনকল্যাণমূলক রাষ্ট্র হওয়ায় এ ধরনের কাজ সাহসী পদক্ষেপ। সেইসঙ্গে ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়। কেননা আমরা ব্রিকসে যোগ দিতে চাই। সে পথ সুগম হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ নিউ ডেভলপমেন্টের শেয়ার কিনে সদস্য পদ লাভ করেছি। এতে ব্রিকসে যুক্ত হওয়া সহজ হবে।

তিনি বলেন, দেশের সামষ্টিক অর্থনীতি অনেক টেকসই। কেননা এক লাফে উন্নতিও হয় না, আবার এক লাফে নেমেও যায় না। এটাই আমাদের অন্তর্নিহিত শক্তি।

একনেক অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-

স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি)। এছাড়া গোপালগঞ্জ জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন (দ্বিতীয় পর্যায়)। ক্লাইমেট অ্যান্ড ডিজাস্টার রেজিলিয়েন্স স্মল স্কেল ওয়াটার রিসোর্সেস ম্যানেজমেন্ট প্রকল্প। মেঘনা নদীর ভাঙন থেকে নোয়াখালীর হাতিয়া উপজেলার নলের চরে নির্মিত অবকাঠামোগুলো রক্ষার্থে প্রতিরক্ষামূলক কাজ। ঢাকার কেরানীগঞ্জে শুভাড্যাখাল পুনর্খনন এবং খালের উভয়পাড়ের উন্নয়ন ও সুরক্ষা (প্রথম পর্যায়)। চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ। বাগেরহাট কালেক্টরেটের নতুন ভবননির্মাণ। হোসেন শহিদ সোহরাওয়ার্দী শিশুপার্ক আধুনিকীকরণ। পূর্বাচল ৩০০ ফুট সড়ক থেকে মাদানী এভিনিউ পর্যন্ত সংযোগকারী দুটি সড়ক উন্নয়ন। সিলেট সড়ক বিভাগাধীন সিলেট (তেলিখাল)-সুলতানপুর-বালাগঞ্জ সড়কে বড় ভাঙ্গা সেতু নির্মাণ। মুন্সিগঞ্জ সড়ক বিভাগের আওতায় রামেরকান্দা-লাকিরচর সংযোগ সড়ক উন্নয়ন প্রকল্প। আরও আছে ‘এস্টাবলিস্টমেন্ট অব ফাইভ হান্ড্রেড বেডেড হসপিটাল ও এনসিলারি ভবন ইন যশোর, কক্সবাজার,পাবনা আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক ইর্মেজিং ব্যবস্থার আধুনিকীকরণ। শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন (কম্পোনেন্ট-২): দেশের ৮টি বিভাগীয় শহরের মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক ইমের্জিং ব্যবস্থার আধুনিকীকরণ। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ এবং লিভিং নো অব বিহাইন্ড: ইমপ্রুভিং স্কিল অ্যান্ড ইকোনমিক অপারচুনেটি ফর দ্য ইউমেন অ্যান্ড ইয়ূথ ইন কক্সবাজার প্রজেক্ট।

শেয়ার করুন