ইউনূস ইস্যু: হিলারিকে বাংলাদেশে এসে বিচার পর্যবেক্ষণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে বাংলাদেশে এসে নোবেলজয়ী অর্থনীতিবিদ এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহম্মদ ইউনূসের বিচারকার্যক্রম পর্যবেক্ষণের অনুরোধ জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ খুরশীদ আলম খান।

বুধবার (৩০ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দুদক আইনজীবী বলেন, শ্রম আদালতে এলেই বুঝতে পারবেন ড. ইউনূস শ্রমিকদের সঙ্গে কি করেছেন। না দেখে সমালোচনা করাটা আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে।

universel cardiac hospital

তিনি বলেন, আমি কথা দিচ্ছি আপনি (হিলারি ক্লিনটন) এলেই সর্বাত্মক সহযোগিতা করবো। আপনি যে কাগজপত্র চাইবেন সব দেবো। শ্রম আদালত এবং হাইকোর্টের রায়ের কপি দেখাবো আপনাকে। সব কিছু দেখে পর্যবেক্ষণ করে আপনি আলোচনা-সমালোচনা করুন। না বুঝলে আপনি দুজন এক্সপার্ট নিয়ে আসুন। তারপর আপনার সিদ্ধান্ত দেন।

দুদকের আইনজীবী আরও বলেন, কোনো কিছু না জেনে শুধুমাত্র আবেগের বশবর্তী হয়ে পর্যবেক্ষণ দেওয়া আমি মনে করি আপনার মতো একজন বিশ্বনেত্রীকে মানায় না।

এর আগে মঙ্গলবার (২৯ আগস্ট) এক টুইট বার্তায় ড. ইউনূসের পাশে দাঁড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান হিলারি ক্লিনটন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১৬০ জনের বেশি বিশ্বনেতার বিবৃতিটি সংযুক্ত করেন।

হিলারি ক্লিনটন লেখেন, আমিসহ ১৬০ জনের বেশি বিশ্বনেতা মানবিক ও শান্তিতে নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনূসের পাশে দাঁড়িয়েছি। তাদের অবস্থানের সঙ্গে যুক্ত হয়ে এই নিগ্রহ বন্ধের দাবি জানানোর আহ্বান জানাই।

১৬০ জনের বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অনেক বিশ্বনেতা ও নোবেলজয়ীর নাম রয়েছে। বিবৃতিতে বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে উদ্বেগ জানান তারা।

শেয়ার করুন